H1B Visa

ট্রাম্প জমানার ভিসা সংক্রান্ত নীতি পুনর্বিবেচনা করবে বাইডেন সরকার

চলতি বছরের জানুয়ারিতে ইউএসসিআইএস এইচ-১বি ভিসা দেওয়ার নিয়মে বদলের কথা জানিয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ মার্চ ২০২১ ১১:২৮
Share:

প্রতীকী চিত্র

ডোনাল্ড ট্রাম্প সরকারের আমলের ভিসা সংক্রান্ত নীতিগুলি পুনর্বিবেচনার কথা জানাল আমেরিকা। সে দেশের নাগরিকত্ব এবং অভিবাসন সংক্রান্ত দফতর (ইউএসসিআইএস) শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ফর্ম আই-১২৯ সংক্রান্ত তিনটি নীতিতে অ-অভিবাসী কর্মীদের জন্য প্রতিকূল সিদ্ধান্তগুলি পুনর্বিবেচনা করা হতে পারে। পাশাপাশি প্রত্যাহার করা কিছু সিদ্ধান্ত ফের চালু করা হতে পারে বলেও বলা হয়েছে ওই বিবৃতিতে।

Advertisement

এই সিদ্ধান্তের আওতায় মূলত এইচ-১বি ভিসায় কর্মরত বিদেশি নাগরিকেরা আসবেন। তাঁদের মধ্যে বড় অংশই আমেরিকার বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থায় কর্মরত ভারতীয়রা। প্রসঙ্গত, গত মাসেই নয়া প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছিলেন, এইচ-১বি ভিসা নিয়ে কাজ করতে এসে কোনও অনাবাসী ব্যক্তি আমেরিকায় স্থায়ী ভাবে বসবাসের উদ্দেশ্যে গ্রিন কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

করোনা কালে আমেরিকানদের স্বার্থ ‘অক্ষুণ্ণ’ রাখার অজুহাত দিয়ে এইচ-১বি ভিসা নিয়ে কাজ করতে আসা অনবাসীরা যাতে গ্রিন কার্ডের জন্য আবেদন না করতে পারেন, তা নিয়ে নয়া নিয়ম বলবৎ করেছিলেন ট্রাম্প। তাঁর যুক্তি ছিল, করোনা আবহে আর্থিক সংকটে অনবাসীদের জন্য আমেরিকার নাগরিকদের কর্মসংস্থানে অসুবিধা হচ্ছে।

Advertisement

চলতি বছরের জানুয়ারিতে ইউএসসিআইএস এইচ-১বি ভিসা দেওয়ার নিয়মে বদলের কথা জানিয়েছিল। নয়া নীতিতে আবেদনকারীদের লটারির মাধ্যমে এইচ-১বি ভিসা দেওয়ার পরিবর্তে ‘কর্মদক্ষতা’ এবং ‘বেতনকাঠামো’কে অগ্রাধিকার দেওয়া হবে বলে জানানো হয়েছিল। আমেরিকার সংস্থাগুলি যাতে নতুন ভিসা নীতির মাধ্যমে বিদেশের দক্ষ কর্মীদেরই একমাত্র নিয়োগ করতে পারে, সেই উদ্দেশ্যপূরণ করাও এর লক্ষ্য বলে জানিয়েছিল বিদায়ী সরকার।

৩ ফেব্রুয়ারি ভিসার নিয়মাবলী সংক্রান্ত নীতিগত সিদ্ধান্ত পরিবর্তনের কথা জানানো হয়। শুক্রবার ইউএসসিআইএস জানিয়েছে, ওই নীতি অনুযায়ী যাঁরা প্রতিকূল সিদ্ধান্তের শিকার হয়েছিলেন, তাঁদের আবেদন পুনর্বিবেচনা করা হতে পারে। এই সিদ্ধান্ত কার্যকর হয়ে আমেরিকায় চাকরিপ্রার্থী ভারতীয় পেশাদারদের সুবিধা হবে অনেকটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন