Joe Biden

ক্যানসারমুক্ত হলেন বাইডেন, ফেব্রুয়ারিতে হয় বুকে অস্ত্রোপচার, মারণরোগ থেকে পেলেন নিষ্কৃতি

ফেব্রুয়ারি মাসের কোন তারিখে বাইডেনের অস্ত্রোপচার হয়েছে, তা জানা যায়নি। শুধু এটাই জানা গিয়েছে যে, অশীতিপর প্রেসিডেন্টের বুকের উপরে চামড়ার একাংশ অস্ত্রোপচারের মাধ্যমে তুলে ফেলা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ১৪:৩১
Share:

মারণরোগ ক্যান্সার থেকে ‘মুক্ত’ হলেন বাইডেন। ফাইল চিত্র।

সাতাত্তর বছর বয়সে আমেরিকার প্রেসিডেন্ট হয়েছিলেন জো বাইডেন। একদা বারাক ওবামার ডেপুটি বাইডেন যে ক্যানসারে আক্রান্ত, সে কথা জানতেন অনেকেই। তবে যেটা কেউ জানতেন না, তা হল গত ফেব্রুয়ারি মাসেই বুকে অস্ত্রোপচার করে মারণরোগ থেকে ‘মুক্ত’ হয়েছেন আমেরিকার ডেমোক্র্যাট প্রেসিডেন্ট। শুক্রবার এ কথা প্রকাশ্যে এনেছেন বাইডেনের ব্যক্তিগত চিকিৎসক কেভিন ও কনর। তিনি জানিয়েছেন, বুকের ভিতর একটি মাংসপিন্ডের বায়োপসি রিপোর্ট পরীক্ষা করে দেখা যায়, প্রেসিডেন্ট কর্কটরোগে আক্রান্ত। তারপরই অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

তবে ফেব্রুয়ারি মাসের কোন তারিখে বাইডেনের অস্ত্রোপচার হয়েছে, তা জানা যায়নি। শুধু এটাই জানা গিয়েছে যে, অশীতিপর প্রেসিডেন্টের বুক থেকে চামড়ার একাংশ অস্ত্রোপচারের মাধ্যমে তুলে ফেলা হয়েছে। এখনও চিকিৎসকদের একটি দল তাঁকে নিয়মিত পর্যবেক্ষণে রেখেছেন। বাইডেনের চিকিৎসক এ-ও জানিয়েছেন যে, অন্যান্য প্রাণঘাতী ক্যানসারের মতো প্রেসিডেন্টের শরীরে থাকা ক্যান্সারের কোষ ততটা ভয়ঙ্কর নয়। কিন্তু চিকিৎসকদের চিন্তায় রেখেছিল, বাইডেনের বয়স।

Advertisement

অস্ত্রোপচারের পর বাইডেন যে সুস্থ ছিলেন, সে কথা বলতে গিয়ে কনর বলেন, “৮০ বছর বয়স হলেও তিনি এক জন যুবকের মতোই চনমনে এবং প্রাণবন্ত।” এত দিন অস্ত্রোপচারের কথা প্রকাশ্যে আনেননি প্রেসিডেন্ট কিংবা তাঁর সচিবালয়। প্রায় গোটা ফেব্রুয়ারি মাস জুড়েই, এমনকি মার্চ মাসের শুরুতেই একাধিক রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক করেছেন বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন