JP MORGAN CHASE AND CO

আর্থিক অনিয়মের অভিযোগে একাধিক কর্মীকে বরখাস্ত করল মার্কিন ব্যাঙ্কিং সংস্থা

দৈনিক সংবাদপত্র ‘ফিনান্সিয়াল টাইমস’-এর সূত্রে এমনটাই জানা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নিউইয়র্ক শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২০ ১৭:১৪
Share:

মার্কিন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কে দুর্নীতির অভিযোগ।

করোনা পরিস্থিতির মধ্যে আর্থিক দুর্নীতির কালি লাগল মার্কিন ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক জেপি মর্গ্যান চেজ অ্যান্ড কোং-এর গায়ে। আর্থিক অনিয়মের অভিযোগে বুধবার বেশ কয়েকজন কর্মীকে বরখাস্ত করেছে ওই সংস্থাটি। দৈনিক সংবাদপত্র ‘ফিনান্সিয়াল টাইমস’-এর সূত্রে এমনটাই জানা গিয়েছে।

Advertisement

সংবাদপত্রটির সূত্রে জানা গিয়েছে, করোনা পরিস্থিতিতে আর্থিক ক্ষতি পূরণ করতে ঋণ প্রকল্প ‘ইকোনমিক ইনজুরি ডিজাস্টার লোন’ (ইডিআইএল) চালু করেছিল ওই সংস্থাটি। কিন্তু তাদেরই কয়েক জন কর্মী জালিয়াতি করে ওই তহবিল থেকে ঋণ নেয়। সংবাদপত্রটির সূত্রে আরও জানা গিয়েছে, কর্মীদের অ্যাকাউন্ট পরীক্ষা করার সময় ওই আর্থিক বেনিয়মের বিষয়টি প্রকাশ্যে আসে। দেখা যায়, কয়েক জন কর্মীর অ্যাকাউন্টে ইআইডিএল তহবিল থেকে বিপুল অর্থ ঢুকেছে। ব্যাঙ্কিং ক্ষেত্রের আচরণ বিধি ভেঙে ওই অর্থ নেওয়া হয়েছে বলে অভিযোগ অভিযোগ। আরও অভিযোগ, ওই তহবিলের অপব্যবহার করা হয়েছে। এর পরই শুরু হয়ে যায় শোরগোল। শেষ পর্যন্ত অভিযুক্ত কর্মীদের অপসারিত করে সংস্থাটি।

তবে সংবাদপত্রটি এ-ও দাবি করেছে, যে পরিমাণ আর্থিক দুর্নীতির কথা প্রকাশ্যে এসেছে তা না কি হিমশৈলের চূড়ামাত্র। মঙ্গলবার সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছিল, ওই ঘটনায় অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে জেপি মর্গ্যান চেজ অ্যান্ড কোং। তার ২৪ ঘণ্টার মধ্যেই অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করল সংস্থাটি।

Advertisement

আরও পড়ুন: ‘বিদ্বেষে মুনাফা করে ফেসবুক’, ইস্তফা ভারতীয়ের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন