Keith Raniere

মহিলা ভক্তদের উপরে যৌন অত্যাচার,আমেরিকার স্বঘোষিত গুরু কিথকে ১২০ বছরের কারাদণ্ড

নিউইয়র্কের ক্লিফটন পার্কে ব্যবসা ফেঁদে বসেছিলেন ‘গুরু’ কিথ। তাঁর সংস্থার নাম 'নেক্সিয়াম'।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২০ ১৪:২৫
Share:

১২০ বছরের কারাদণ্ড কিথ র‌্যানিয়েরকে।— ফাইল চিত্র

মহিলা ভক্তদের যৌনদাসী করে রাখার অপরাধে মঙ্গলবার আমেরিকার স্বঘোষিত গুরু কিথ র‌্যানিয়েরকে ১২০ বছরের কারাদণ্ড দিল নিউইয়র্কের আদালত। পাশাপাশি বিপুল অঙ্কের জরিমানাও করা হয়েছে। যৌন হেনস্থা ছাড়াও কিথের বিরুদ্ধে আরও বেশ কয়েকটি অভিযোগ প্রমাণ হয়েছে।

Advertisement

৫ দিনে ৫ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৩ লক্ষ ৭০ হাজার টাকা) খরচ করলেই মিলবে আত্মনির্ভরতার পাঠ, বদলে যাবে জীবন দর্শন। এই লোভ দেখিয়েই নিউইয়র্কের ক্লিফটন পার্কে ব্যবসা ফেঁদে বসেছিলেন ‘গুরু’ কিথ। তাঁর সংস্থার নাম 'নেক্সিয়াম'। কিন্তু কেঁচো খুঁড়তে বের হল কেউটে। তাঁর অন্তত ১৩ জন মহিলা অনুগামী অভিযোগ করেছেন যে, জীবনে স্বয়ংসম্পূর্ণতার পাঠ দেওয়ার নাম করে কিথ তাঁদের যৌন হেনস্থা করেছেন। আদালতে সেই অভিযোগ প্রমাণিতও হয়েছে। মূলত কিথের নিশানা ছিলেন ধনী পরিবারের মহিলারা।

নিজের অনুগামীদের মধ্যে ‘ডস’ নামে একটি গোষ্ঠী তৈরি করেছিলেন কিথ। যেখানে অনুগামীদের নিয়ে একটি পিরামিডের আকার তৈরি করা হত। তার শীর্ষে ‘গ্র্যান্ড মাস্টার’ হিসাবে থাক্তেন কিথ। এবং ‘দাসী’ হিসাবে কাজ করতেন কিথের মহিলা অনুগামীরা। তাঁর সঙ্গে তাঁদের যৌন সম্পর্ক স্থাপন করতে বাধ্য করা হত। এমনকি ঘনিষ্ঠ মুহূর্তের ছবিও তোলা হত।

Advertisement

আরও পড়ুন: আগামী সপ্তাহে অম্বালায় আরও তিনটি রাফাল, এপ্রিলে হাসিমারায়

আরও পড়ুন: শুরুর দিকে ফল না-ও মিলতে পারে, করোনা টিকার কার্যকারিতা নিয়ে সন্দিহান ব্রিটেন

কিথের বিরুদ্ধে যৌন অত্যাচার চালানো, নাবালিকার উপর যৌন অত্যাচার করা, জোর করে টাকা আদায় করা, অপরাধমূলক ষড়যন্ত্র ইত্যাদি অভিযোগ প্রমাণিত হয়েছে আদালতে। ২০১৮ সালে তাঁকে মেক্সিকো থেকে গ্রেফতার করা হয়েছিল। গত বছর জুন মাসে আদালত তাকে দোষী বলে সাব্যস্তও করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন