International

কানসাসের ঘটনা নিন্দনীয়, অবশেষে মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট

কানসাসে ভারতীয় ইঞ্জিনিয়ারের খুন হওয়ার ঘটনার তীব্র নিন্দা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর মতে, জাতপাত, গায়ের রং ঘৃণার কারণ হতে পারে না। কানসাসে যে ভাবে প্রাণ হারাতে হল ভারতীয় ইঞ্জিনিয়ার শ্রীনিবাস কুচিভোটিয়াকে, তা অত্যন্ত নিন্দনীয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ মার্চ ২০১৭ ১৬:০২
Share:

কানসাসে ভারতীয় ইঞ্জিনিয়ারের খুন হওয়ার ঘটনার তীব্র নিন্দা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

তাঁর মতে, জাতপাত, গায়ের রং ঘৃণার কারণ হতে পারে না। কানসাসে যে ভাবে প্রাণ হারাতে হল ভারতীয় ইঞ্জিনিয়ার শ্রীনিবাস কুচিভোটিয়াকে, তা অত্যন্ত নিন্দনীয়।

মঙ্গলবার রাতে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে তাঁর প্রথম ভাষণটি দিতে গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘‘ইহুদিদের কমিউনিটি সেন্টারগুলির ওপর খুব সম্প্রতি হামলার যে ঘটনাগুলি ঘটেছে, যে ভাবে আক্রান্ত হয়েছে ইহুদিদের সমাধিক্ষেত্রগুলি আর কানসাসে প্রাণ হারিয়েছেন এক ভারতীয় ইঞ্জিনিয়ার শ্রীনিবাস কুচিভোটিয়া, তা আমাদের মনে করিয়ে দিচ্ছে, গোটা দেশটা যেন দু’রকম নীতি নিয়ে চলছে। কারণ, আমেরিকা মানুষের প্রতি মানুষের ঘৃণার বিরুদ্ধে লড়ার সঙ্কল্প নিয়েছে। তাই ওই সব ঘটনা অত্যন্ত নিন্দনীয়। সত্য, স্বাধীনতা আর ন্যায়ের মশালটাই মার্কিন নাগরিকরা বয়ে নিয়ে চলেন এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে। সেই মশালটা এ বার আমাদের হাতে। আর সেটা দিয়ে আমরা গোটা বিশ্বকে আলোকিত করে তুলব। আমি আজ শক্তি আর সংহতির বার্তাটাই দিতে এসেছি। আর সেটা আমি দিচ্ছি খুবই আন্তরিক ভাবে।’’

Advertisement

আরও পড়ুন- পিছু হঠছেন ট্রাম্প, ‘নিষিদ্ধ’ তালিকা থেকে বাদ যাচ্ছে ইরাকের নাম

এই ভারতীয় না থাকলে নতুন ৭ ‘পৃথিবী’র হদিশ মিলত কি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন