Kuwait

Kuwait: প্রবাসী বিক্ষোভকারীদের ফেরত পাঠাবে কুয়েত

কত জন প্রবাসী বিক্ষোভকারীকে নিজেদের দেশে ফেরত পাঠানো হবে, তা স্পষ্ট নয়। তাঁরা কোন, কোন দেশের বাসিন্দা তা-ও স্পষ্ট করে জানানো হয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

কুয়েত শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ০৫:২৩
Share:

কুয়েতের রাষ্ট্রপতি।

পয়গম্বর বিতর্ক এ বার নতুন মোড় নিল কুয়েতে। কুয়েত সরকার সিদ্ধান্ত নিয়েছে, পয়গম্বরকে নিয়ে বিজেপির প্রাক্তন জাতীয় মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে যে সব প্রবাসী বিক্ষোভ দেখিয়েছেন, তাঁদের প্রত্যেককে নিজের দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে। শুধু তা-ই নয়, তাঁরা কেউই আর কোনও দিন কুয়েতে আসতে পারবেন না বা এ দেশে বসবাস করতে পারবেন না। সৌদি আরবের একটি প্রথম সারির সংবাদপত্রে এ খবর প্রকাশিত হয়েছে। ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, প্রবাসীদের প্রকাশ্যে বিক্ষোভ দেখানো কুয়েতে নিষিদ্ধ। তাই আইন ভঙ্গকারীদের জন্য এই শাস্তি নির্ধারণ করা হয়েছে। কুয়েত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা চায়, তাদের দেশে বসবাসকারী সব প্রবাসীই যেন দেশের আইন মেনে চলেন।

Advertisement

কত জন প্রবাসী বিক্ষোভকারীকে নিজেদের দেশে ফেরত পাঠানো হবে, তা স্পষ্ট নয়। তাঁরা কোন, কোন দেশের বাসিন্দা তা-ও স্পষ্ট করে জানানো হয়নি। তবে কুয়েতের সংবাদমাধ্যম জানাচ্ছে, গত শুক্রবারের প্রার্থনার পরে ফাহাহিল এলাকায় যে বিক্ষোভের আয়োজন করা হয়েছিল, তার আয়োজকদের খোঁজ চলছে। যে সব প্রবাসী বিক্ষোভকারী তাতে অংশ নিয়েছিলেন, দেশের গোয়েন্দারা এখন তাঁদের খুঁজে বার করার চেষ্টায় আছেন বলেও জানানো হয়েছে। ওই সব বিক্ষোভকারীকে প্রথমে গ্রেফতার করে তার পরে তাঁদের দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে পুরোটাই উপসাগরীয় এলাকার সংবাদমাধ্যমের ভিত্তিতে।

২০১৯ সালের একটি রিপোর্টে দেখা গিয়েছিল, কুয়েতে বসবাসকারী ভারতীয়ের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়েছে। সেই সংখ্যা প্রতি বছর পাঁচ থেকে ছ’লক্ষ করে বাড়ে। কিছু দিন আগেই বিজেপি নেত্রী নূপুর শর্মার পয়গম্বরকে নিয়ে বিতর্কিত মন্তব্যের প্রতিবাদ জানাতে ভারতীয় দূতকে ডেকে পাঠিয়েছিল কুয়েতের বিদেশ মন্ত্রক। শুধু কুয়েতই নয়, উপসাগরীয় এলাকার বেশ কয়েকটি মুসলিম প্রধান দেশ সেখানকার ভারতীয় দূতাবাসের প্রতিনিধিদের তলব করে বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়েছিল। বিজেপি নূপুরকে সাসপেন্ড করার খবরে তারা সন্তুষ্ট বলে পরে জানায়কুয়েত সরকার।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন