‘কাশ্মীর’: চাপে অন্য সুর লেবার পার্টির

সম্প্রতি এ নিয়েই বিজেপি-ঘনিষ্ঠ ব্রিটেনের একাধিক সংগঠন ঘোষণা করে, আসন্ন ভোটে তারা লেবার পার্টির বিরুদ্ধেই প্রচার চালাবে। অথচ ব্রিটেনে বসবাসকারী ভারতীয়েরা বহু দিন ধরেই এই দলকে সমর্থন করে এসেছে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৯ ০২:০৯
Share:

ছবি এএফপি।

নিজেদের ‘ভারত-বিরোধী’ তকমা মুছে ফেলতে মাঠে নামল ব্রিটেনের লেবার পার্টি। ১২ ডিসেম্বর ভোট। তাদের দাবি, ভোটের আগে ভারতের ‘কাশ্মীর’ প্রসঙ্গ টেনে এনে ব্রিটেনের একটা অংশে বিভাজন তৈরির অপচেষ্টা চলছে। কিন্তু আর যাতে কোনও ভাবেই এই কাশ্মীর তাস খেলা না-হয়, সোমবার বিবৃতি দিয়ে সেই আর্জিই জানাল ব্রিটেনের বিরোধী দল। কাশ্মীরকে ভারত ও পাকিস্তানের ‘দ্বিপাক্ষিক বিষয়’ বলেও উল্লেখ করলেন লেবার পার্টির চেয়ারম্যান ইয়ান ল্যাভেরি। কাশ্মীরে ‘মানবাধিকার লঙ্ঘন’ নিয়ে এর আগে বহু বার সুর চড়িয়েছেন লেবার পার্টির নেতারা। সম্প্রতি এ নিয়েই বিজেপি-ঘনিষ্ঠ ব্রিটেনের একাধিক সংগঠন ঘোষণা করে, আসন্ন ভোটে তারা লেবার পার্টির বিরুদ্ধেই প্রচার চালাবে। অথচ ব্রিটেনে বসবাসকারী ভারতীয়েরা বহু দিন ধরেই এই দলকে সমর্থন করে এসেছে। বিশেষজ্ঞদের দাবি, এই চাপ কাটাতেই লেবার পার্টিকে বিবৃতি দিয়ে বলতে হল যে, তারা অন্য কোনও দেশের রাজনৈতিক বিষয় নিয়ে মাথা ঘামাতে চায় না। ইয়ানের কথায়, ‘‘আন্তর্জাতিক দল হিসেবে আমরা শুধু মানবাধিকারের পক্ষে। চাইব না, ‘কাশ্মীর’ আমাদের ভোটে প্রভাব ফেলুক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন