International news

চিনে ভয়ঙ্কর ভূমিধস, মৃত অন্তত ১৪০

শনিবার স্থানীয় সময় সকাল ৬টা নাগাদ এই দুর্ঘটনাটি ঘটেছে সিচুয়ানের জিংমো গ্রামে। যুদ্ধকালীন তত্পরতায় শুরু হয়েছে উদ্ধারকাজ। তবে মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ জুন ২০১৭ ১১:৫৬
Share:

উদ্ধারকার্য চলছে। ছবি: রয়টার্স।

ধসে ধ্বংস হয়ে গেল চিনের সিচুয়ানের প্রায় একটি গোটা গ্রাম। ধসের তলায় চাপা পড়ে মৃত্যু হয়েছে শ’খানেক গ্রামবাসী। শনিবার স্থানীয় সময় সকাল ৬টা নাগাদ এই দুর্ঘটনাটি ঘটেছে সিচুয়ানের জিংমো গ্রামে। যুদ্ধকালীন তত্পরতায় শুরু হয়েছে উদ্ধারকাজ। তবে মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

Advertisement

পর্যটন কেন্দ্রের জন্য বিখ্যাত চিনের এই পাহাড় ঘেরা গ্রামটি। গ্রামে ভিতরেও পর্যটকদের জন্য বেশ কিছু হোটেল রয়েছে। দুর্ঘটনার সময় গ্রামের বেশির ভাগ মানুষই ঘুমিয়ে ছিলেন। বেশ কয়েক দিন ধরে ওই এলাকায় ভারী বৃষ্টি হচ্ছিল। জারি ছিল ধসের সতর্কবার্তাও।

আরও পড়ুন: নগ্ন করে, পাথরে থেঁতলে কাশ্মীরে খুন ডিএসপি

Advertisement

এ দিন সকালে আচমকা যেন গোটা পাহাড়টাই ভেঙে পড়ে গ্রামটার উপর। হুড়মুড়িয়ে নেমে আসতে থাকে বড় বড় বোল্ডার। সেই ধাক্কায় কয়েক মিনিটের মধ্যেই চাপা পড়ে যায় গ্রামের একাধিক হোটেল ও বাড়ি। শুধু তাই নয়, গ্রামের মধ্যে দিয়ে বয়ে যাওয়া নদীর ২ কিলোমিটার এলাকা চাপা পড়ে গিয়েছে বোল্ডারে। গুঁড়িয়ে গিয়েছে অন্তত ৪০টি বাড়ি।


চাপা পড়ে গিয়েছে নদী। ছবি: এপি।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ওই গ্রামে সব মিলিয়ে লক্ষাধিক মানুষ থাকতেন। তবে পর্যটনের মরশুম না হওয়ায় হোটেলগুলি প্রায় ফাঁকা ছিল। পুলিশ এবং উদ্ধারকারী দলের সঙ্গে গ্রামের লোকেরাও উদ্ধারকাজে হাত লাগিয়েছেন। ক্রেন দিয়ে বোল্ডার সরানোর কাজ চলছে। উদ্ধারকারীদের প্রাথমিক অনুমান, অন্তত ১৪০ জন চাপা পড়ে রয়েছেন বোল্ডারের নীচে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করছেন তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন