নিলামে রেকর্ড দা ভিঞ্চির ছবির

নিলাম সংস্থা ‘ক্রিস্টিজ’ লিওনার্দো দা ভিঞ্চি-র ছবি ‘সালভাতোর মুন্ডি’ (বিশ্বের ত্রাতা) নামে ছবিটা নিলামে তুলেছিল। কাল রাতে নিউ ইয়র্কে সেটি বিক্রি হল ৪৫ কোটি ডলারে!

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৭ ০১:৪৬
Share:

এই ছবিটিই নিলামে উঠেছে।

৫০০ বছরের পুরনো একটা ছবি! নিলামে ঝড়ের বেগে চড়ছে তার দর। কিন্তু শেষ ১৯ মিনিটে যা ঘটল, তা আগের সমস্ত রেকর্ড ভেঙে দিয়ে ইতিহাস গড়ল!

Advertisement

নিলাম সংস্থা ‘ক্রিস্টিজ’ লিওনার্দো দা ভিঞ্চি-র ছবি ‘সালভাতোর মুন্ডি’ (বিশ্বের ত্রাতা) নামে ছবিটা নিলামে তুলেছিল। কাল রাতে নিউ ইয়র্কে সেটি বিক্রি হল ৪৫ কোটি ডলারে! এই প্রথম কোনও শিল্পকর্ম এমন রেকর্ড দামে বিক্রি হল। এর আগে ২০১৫ সালের মে মাসে পিকাসোর আঁকা ‘ওমেন অব অ্যালজিয়ার্স’ নামে ছবিটি নিলাম হয়েছিল ১৭.৯৪ কোটি ডলারে। গত কাল সেই রেকর্ড ভেঙে গেল।

ক্রিস্টিজ-এর তরফে জানানো হয়েছে, নিলাম ঘর ছিল ভিড়ে ঠাসা। ছবিটির দাম চড়ছিল। তবে শেষ ১৯ মিনিট ছিল টানটান উত্তেজনার। ফোনে তখন চার জন আর ঘরে উপস্থিত এক জন দর হেঁকে চলেছেন। লাফিয়ে লাফিয়ে বাড়ছিল ছবিটির দর। শেষে ক্রেতা আরও বাড়িয়ে দর হাঁকলেন। হাততালিতে ফেটে পড়ল গোটা ঘর। তৈরি হলো ইতিহাস! তবে এখনও পর্যন্ত ওই ছবিটির ক্রেতার নাম জানায়নি নিলাম সংস্থা।

Advertisement

সূত্রের খবর, ‘সালভাতোর মুন্ডি’ নামে ছবিটি ভিঞ্চি এঁকেছিলেন ১৫০৫ সালের কিছু পরে। রেকর্ড গড়া ওই ছবিটি যিশু খ্রিস্টের। ছবিতে তিনি এক হাত তুলে রয়েছেন এবং তাঁর অন্য হাতে রয়েছে একটি কাঁচের গোলক।

তবে এই ছবিটি ঘিরে বহু দিন ধরেই বিতর্ক রয়েছে। ১৯৫৮ সালে ছবিটি লন্ডনে নিলাম হয়েছিল। তখন অনেকেই দাবি করেছিলেন যে, ছবিটি ভিঞ্চি-র নিজের আঁকা হয়। বরং সেটি তাঁরই কোনও শিষ্যের আঁকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন