ভ্যাটিকানে পাল্লা ভারী উদারপন্থীদের

অবশেষে দু’হাজার বছরের প্রাতিষ্ঠানিক অনুশাসনের গণ্ডি পেরোলেন ধর্ম যাজকেরা। সমকামী সম্পর্ক, গর্ভনিরোধকের ব্যবহার, গর্ভপাত, বিয়ে ছাড়াই সন্তানধারণের মতো যে সব বিষয় নিয়ে এত দিন ধর্ম কথা বলতে বারণ করেছে, সাধারণ মানুষের সঙ্গে ধর্মের দূরত্ব ঘোচাতে সেই সব ‘বিতর্কিত’ বিষয় নিয়েই একটি আলোচনাসভার আয়োজন করেছেন পোপ ফ্রান্সিস। গত সপ্তাহে শুরু হওয়া ওই রুদ্ধদ্বার আলোচনাসভার শুরুতেই পোপ বিশ্বের প্রায় দু’শো জন যাজকের কাছে মন খুলে কথা বলার আর্জি জানিয়েছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

ভ্যাটিকান শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৪ ০২:৩৪
Share:

অবশেষে দু’হাজার বছরের প্রাতিষ্ঠানিক অনুশাসনের গণ্ডি পেরোলেন ধর্ম যাজকেরা। সমকামী সম্পর্ক, গর্ভনিরোধকের ব্যবহার, গর্ভপাত, বিয়ে ছাড়াই সন্তানধারণের মতো যে সব বিষয় নিয়ে এত দিন ধর্ম কথা বলতে বারণ করেছে, সাধারণ মানুষের সঙ্গে ধর্মের দূরত্ব ঘোচাতে সেই সব ‘বিতর্কিত’ বিষয় নিয়েই একটি আলোচনাসভার আয়োজন করেছেন পোপ ফ্রান্সিস। গত সপ্তাহে শুরু হওয়া ওই রুদ্ধদ্বার আলোচনাসভার শুরুতেই পোপ বিশ্বের প্রায় দু’শো জন যাজকের কাছে মন খুলে কথা বলার আর্জি জানিয়েছিলেন। অনুরোধ করেছিলেন, সাধারণ মানুষের জীবনধারণের প্রতিটি বিষয় নিয়ে খোলা মনে আলোচনা করতে। শুরুতে কট্টরপন্থীদের সঙ্গে উদারপন্থীদের বিরোধ বাধলেও আজ সেই বৈঠকের এক সপ্তাহ পরে উদারপন্থীদের পক্ষেই সভার বেশির ভাগ যাজক মত দেন বলে খবর।

Advertisement

এই বৈঠক নিয়ে সংবাদমাধ্যমের কাছে মুখ খুলতে নারাজ ভ্যাটিকান। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন যাজকের মতে, ধর্ম যা বলতে বাধা দেয়, তা নিয়ে ঢালাও এই আলোচনাসভার কথা বহির্বিশ্ব জানতে পারলে মুখ পুড়বে প্রতিষ্ঠানের। সেই জন্যই রুদ্ধদ্বার বৈঠকে চলছে ধর্মের গণ্ডির ব্যপ্তি বাড়ানোর যুক্তি-তক্কো।

এক সপ্তাহ আলোচনার পরে কয়েকটি বিষয় নিয়ে উদার হয়েছেন যাজকেরা। ঠিক হয়েছে, বিয়ের আগে সহবাস সব সময়ই যে খারাপ নয়, তা বুঝতে হবে কট্টরপন্থীদের। সমকামী সম্পর্ক যে আদৌ প্রকৃতিবিরুদ্ধ নয়, তা মেনে নিয়ে সেই সম্পর্কের প্রতিও সহানুভূতিশীল হওয়ার আর্জি উঠে এসেছে। কথা হয়েছে গর্ভপাত নিয়েও। সন্তানধারণ এবং গর্ভপাত যে স্বামী-স্ত্রীর একেবারে ব্যক্তিগত সিদ্ধান্ত তা-ও বলা হয় আলোচনায়। সেই সম্পর্কের প্রতি শ্রদ্ধাশীল থাকলে এতে আপত্তি থাকা উচিত নয় বলেও মন্তব্যকরেন যাজকদের একাংশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন