Coronavirus in Guangzhou

এক দিনে আড়াই হাজারের উপর আক্রান্ত, করোনার বাড়বাড়ন্তে আবারও লকডাউন চিনে

এক কোটি তিরিশ লক্ষ জনসংখ্যার গুয়াংঝৌয়ে গত ২৪ ঘণ্টায় আড়াই হাজারের উপর করোনা আক্রান্ত হয়েছেন। এর পরেই আকস্মিক লকডাউনের সিদ্ধান্ত।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ০১:৫৮
Share:

নতুন করে বেশ কিছু জায়গায় লকডাউন জারি চিনে। ছবি: রয়টার্স।

করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দক্ষিণ চিনের গুয়াংঝৌ প্রদেশে ফের লকডাউন জারি করল শি জিনপিং সরকার। গুয়াংঝৌ প্রদেশকে চিনের উৎপাদন কেন্দ্র বলা হয়। সেই জায়গায় আবারও লকডাউন চালু করায় চিনের ধুঁকতে থাকা অর্থনীতি আরও ধাক্কা খাবে বলে আশঙ্কা।

Advertisement

এক কোটি তিরিশ লক্ষ জনসংখ্যার গুয়াংঝৌয়ে গত ২৪ ঘণ্টায় আড়াই হাজারের উপর করোনা আক্রান্ত হয়েছেন। এর পরেই আকস্মিক লকডাউনের সিদ্ধান্ত। সংবাদ সংস্থা সূত্রে খবর, ওই প্রদেশের আধিকারিকরা প্রায় পাঁচ লক্ষ বাসিন্দাকে বাড়ি থেকে বার হতে নিষেধ করেছেন। গণপরিবহণ ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়েছে। অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল এবং কলেজ। গুয়াংঝৌ থেকে বেজিং-সহ অন্যান্য বড় শহরগামী সকল বিমান পরিষেবা বাতিল করা হয়েছে।

আক্রান্তের সংখ্যা কমে আসায় এবং মৃত্যু সংখ্যা প্রায় শূন্য হয়ে যাওয়ায় বিশ্বের সব দেশ তাদের কোভিডবিধি শিথিল করে নিয়েছে। যদিও চিন তাদের সিদ্ধান্তে এখনও অনড়। বিধি শিথিল করতে রাজি নয় তারা। বারংবার বিধি নিষেধের ফলে সাধারণ মানুষের সঙ্গে প্রায়শই বিবাদ বাধছে সরকারি আধিকারিকদের।

Advertisement

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নেতৃত্বাধীন কমিউনিস্ট পার্টি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র কোভিডবিধি শিথিল করে নেওয়ার আবেদন প্রত্যাখ্যান করেছে আগেই। করোনা টিকা আমদানি করতেও অস্বীকার করেছে জিনপিং সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন