International News

লকডাউন: অনিশ্চিত ভবিষ্যতের মুখে কুয়েত, আমিরশাহিতে কর্মরত ভারতীয়রা

আমিরশাহির মতো কড়া পদক্ষেপের কথা না বললেও কড়াকড়ি শুরু করেছে কুয়েতও।

Advertisement

সংবাদ সংস্থা

দুবাই শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২০ ১৬:২৯
Share:

ছবি: এএফপি।

আরব দেশে হাজার হাজার কর্মরত ভারতীয়দের জন্য দুঃসংবাদ! দেশে ফিরতে ইচ্ছুকদের ফেরাতে অনীহা দেখালে ভারতের বিরুদ্ধে কড়াকড়ি করার কথা চিন্তা-ভাবনা করছে সংযুক্ত আরব আমিরশাহি। শুধুমাত্র ভারতই নয়, একই কথা প্রযোজ্য অন্যান্য দেশের ক্ষেত্রেও, যাদের নাগরিকেরা সে দেশে কর্মসূত্রে বা অন্য কোনও কারণে রয়েছেন। এর ফলে লকডাউনের মাঝে অনিশ্চয়তার মুখে পড়তে পারে ভারতীয়-সহ ভিন্‌দেশি বহু কর্মচারীর ভবিষ্যৎ।

Advertisement

আমিরশাহির মতো কড়া পদক্ষেপের কথা না বললেও কড়াকড়ি শুরু করেছে কুয়েতও। সে দেশের সরকার জানিয়েছে, আগামী ৩০ এপ্রিলের মধ্যে কুয়েতে বসবাসকারী সমস্ত বেআইনি অভিবাসীদের নিজেদের দেশে ফিরে যেতে হবে। যাঁদের ‘ওর্য়াক ভিসা’র মেয়াদ ফুরিয়ে গিয়েছে, তাঁদের নিজের দেশে ফেরাটা বাধ্যতামূলক বলে জানিয়েছে কুয়েত।

বহু ভারতীয়ই রুজির টানে উপসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশে রয়েছেন। এঁদের মধ্যে শুধুমাত্র আমিরশাহিতেই বসবাস ৩৩ লক্ষ ভারতীয়ের। তার মধ্যে কেরল থেকেই সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আমিরশাহিতে গিয়ে বসবাস করছেন। এর পর রয়েছেন তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের বাসিন্দারা। এঁদের অনেকে যেমন সে দেশে কর্মরত, অনেকই আবার বেড়ানোর উদ্দেশে আমিরশাহিতে গিয়েছিলেন। তবে লকডাউনের জেরে তাঁদের অনেকেই সে দেশে আটকে পড়েছেন। আমিরশাহি সরকারের দাবি, ওই ভারতীয়দের মধ্যে অনেকেই দেশে ফিরতে ইচ্ছুক। তবে তাঁদের ফেরাতে অনিচ্ছুক হলে ভারতের বিরুদ্ধে কড়া নিষেধাজ্ঞা জারি করা হবে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে আমিরশাহি। এমনকি, ভারতের সঙ্গে সহযোগিতা এবং শ্রম-সম্পর্কও পুর্নবিবেচনা করা হতে পারে। এমনটাই জানিয়েছে সে দেশের সরকারি সংবাদমাধ্যম ডব্লিউএএম। ওই সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এক দিকে যেমন ভারত-সহ বিভিন্ন দেশের প্রতি কড়া মনোভাব দেখানোর কথা ভাবছে আমিরশাহি, অন্য দিকে সে ভিন্‌ দেশ থেকে আসা কর্মীদের প্রতিও একই ব্যবস্থা নিতে পারে। ভিন্‌দেশিদের নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণের কথাও চিন্তা-ভাবনা করছে আমিরশাহি।

Advertisement

আরও পড়ুন: লকডাউন কোথায়, কতটা ছাড়, কাল জানাবেন প্রধানমন্ত্রী

এ দেশে আমিরশাহির রাষ্ট্রদূত আহমেদ আব্দুল রহমান আল বান্না জানিয়েছেন, সপ্তাহ দুয়েক আগে গোটা বিষয়টি আমিরশাহির বিদেশ এবং ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রক থেকে মৌখিক ভাবে সমস্ত দূতাবাসকে জানানো হয়েছে।

আরও পড়ুন: সব রেকর্ড ভেঙে ১০৭ বছরের মহিলা হারিয়ে দিলেন করোনাভাইরাসকে

আমিরশাহির রাষ্ট্রদূত আরও জানিয়েছেন, নিজেদের দেশে ফিরতে ইচ্ছুকদের সমস্ত রকমের সহায়তা করা হবে। করোনা-সংক্রমণের আবহে তাঁদের স্বাস্থ্য পরীক্ষারও ব্যবস্থা করা হয়েছে। এই মুহূর্তে আমিরশাহিতে আক্রান্তের মোট সংখ্যা ৪ হাজার ১২৩। মৃত্যু হয়েছে ২২ জনের।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন