Nirav Modi

ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে ৬৬ কোটি টাকা দিতে হবে, নীরব মোদীকে নির্দেশ দিল লন্ডন হাই কোর্ট

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃপক্ষ লন্ডন হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন নীরব মোদীর দুবাইয়ে অবস্থিত একটি সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১০:১৯
Share:

নীরব মোদী। —ফাইল চিত্র।

‘পলাতক’ ভারতীয় ব্যবসায়ী নীরব মোদীকে ফেরত দিতে হবে ৮০ লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ৬৬ কোটি টাকা। ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি মামলার প্রেক্ষিতে এমনই নির্দেশ দিল লন্ডন হাই কোর্ট।

Advertisement

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃপক্ষ লন্ডন হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মোদীর দুবাইয়ে অবস্থিত একটি সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে। আবেদনে জানানো হয়, ‘ফায়ারস্টার ডায়মন্ড এফজ়েডই’ নামে সংস্থার কাছ থেকে মোট ৮০ লক্ষ ডলার পায় তারা। শুক্রবার সংশ্লিষ্ট মামলার শুনানিতে ‘সামারি জাজমেন্ট’ দেয় আদালত। তাতে বলা হয়, বিশ্বের যে কোনও প্রান্তে থাকা মোদীর সম্পত্তি নিলাম করে অর্থ উদ্ধারের অনুমতি দেওয়া হচ্ছে। উল্লেখ্য, এজলাসে কোনও এক পক্ষ যদি অনুপস্থিত থাকে অথবা আদালত সংশ্লিষ্ট মামলার কোনও ভিত্তি না পায়, তখন যে নির্দেশ দেয়, আদালতে তাকে বলা হয় ‘সামারি জাজমেন্ট’। এখন ঋণখেলাপি মামলায় ‘পলাতক’ ব্যবসায়ী মোদী বন্দি রয়েছেন ব্রিটেনের কারাগারে। ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মামলার প্রেক্ষিতে আদালতের পর্যবেক্ষণ, হিরে ব্যবসায়ীর বিরুদ্ধে এই মামলা আর এগোনোর প্রয়োজন নেই। অতি সত্বর তাঁর সংস্থার কাছ থেকে আসলের ৪০ লক্ষ ডলার এবং সুদের ৪০ লক্ষ ডলার মিলিয়ে মোট ৮০ লক্ষ ডলার নিতে হবে।

উল্লেখ্য, কিছু দিন আগে ইডির একটি অভিযোগ অনুযায়ী, পিএনবির সঙ্গে সব মিলিয়ে ৭০২৯.০৭ কোটি টাকার প্রতারণা করেছেন নীরব। সব মিলিয়ে মোদীর ১৩৯৬.০৭ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে তারা। এই সম্পত্তি কাদের হাতে যাবে, তার শুনানিও চলছে বিশেষ আদালতে।

Advertisement

অন্য দিকে, ঋণখেলাপি ‘পলাতক’ ব্যবসায়ীদের নাগাল পেতে ব্রিটেনে পাড়ি দিচ্ছেন ভারতের তদন্তকারীরা। সংবাদ সংস্থা এএনআই সরকারের একটি সূত্রকে উদ্ধৃত করে সম্প্রতি জানিয়েছে, ইডি, সিবিআই এবং জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র উচ্চপদস্থ আধিকারিকদের নিয়ে তৈরি হওয়া একটি উচ্চ পর্যায়ের দল শীঘ্রই ব্রিটেনে যাত্রা করবে। বিদেশ মন্ত্রকের মাধ্যমে ব্রিটেনের সর্বোচ্চ প্রশাসনের সঙ্গে কথাবার্তা বলে মাল্য, মোদীদের প্রত্যর্পণের তোড়জোড় শুরু করার চেষ্টা করবে ওই দলটি। যদিও কেন্দ্রের তরফে আনুষ্ঠানিক ভাবে এখনও এই বিষয়ে কিছু জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন