খুলি গুহা না থাক, কঙ্কাল গির্জা কিন্তু সত্যিই আছে!

অরণ্যদেবের খুলি গুহা দেখে ছেলে বয়সে রোমাঞ্চ জাগত। কল্পনায় কেউ কেউ চলেও যেতাম সেখানে। কিন্তু বাস্তবে তো আর তা সম্ভব নয়। তবে খুলি গুহা না হোক কঙ্কাল গির্জায় তো যাওয়া যেতেই পারেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৫ ১৩:০৮
Share:

অরণ্যদেবের খুলি গুহা দেখে ছেলে বয়সে রোমাঞ্চ জাগত। কল্পনায় কেউ কেউ চলেও যেতাম সেখানে। কিন্তু বাস্তবে তো আর তা সম্ভব নয়। তবে খুলি গুহা না হোক কঙ্কাল গির্জায় তো যাওয়া যেতেই পারে। গায়ে শিহরণ জাগাতে খুলি গুহার থেকে কোনও অংশে কম যায় না এই গির্জা।

Advertisement

ইউরোপের চেক রিপাবলিকের একটি গির্জা। যার প্রবেশ দ্বারেই সারি দিয়ে রাখা রয়েছে খুলি। ভিতরে ঢুকলেই সিলিংয়ে লাইন দিয়েছে ঝুলছে ফিমার বোন। আশেপাশে তাকানোরও জো নেই। আপনার দিকেই যেন তাক করে রয়েছে হাজার হাজার হাড়গোড়। সারি সারি কঙ্কাল আর তার মাঝে একা দাঁড়িয়ে। ভাবলেই শিউরে উঠছেন? সেডলেকে গেলে ছোটবেলার সেই রোমাঞ্চ ফিরে পেতে পারেন আপনিও।

চেক রিপাবলিকের সেডলকের একটি গির্জা। যা সাজানো হয়েছে ৪০ হাজার মানুষের হাড়গোড় দিয়ে। চার্চের দেওয়াল, সিলিং পুরোটাই সাজানো হয়েছে এই হাড়গোড় দিয়ে। আর এই গির্জাই এখন অ্যাডভেঞ্চার প্রিয় মানুষের অন্যতম আকর্ষণ।

Advertisement

এই সংক্রান্ত অন্য খবর:

কঙ্কাল গির্জার অন্দরে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন