International news

দুর্বল শরণার্থীরা কী করে কারও ক্ষতি করবেন? ট্রাম্পের বিরুদ্ধে মালালা-মার্ক

শরণার্থীদের প্রতি বিরূপ মনোভাব দেখানোয় ট্রাম্পের তীব্র বিরোধিতা করলেন পাকিস্তানের মালালা ইউসুফজাই এবং ফেসবুক কর্তা মার্ক জুকেরবার্গ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০১৭ ১৯:৩৮
Share:

—ফাইল চিত্র।

শরণার্থীদের প্রতি বিরূপ মনোভাব দেখানোয় ট্রাম্পের তীব্র বিরোধিতা করলেন পাকিস্তানের মালালা ইউসুফজাই এবং ফেসবুক কর্তা মার্ক জুকেরবার্গ। ট্রাম্পের এই সিদ্ধান্ত তাঁর হৃদয় ভেঙে দিয়েছে বলে জানিয়েছেন মালালা। মার্ক জুকেরবার্গের মতে, এতে আমেরিকার সম্মানহানি হচ্ছে।

Advertisement

শুক্রবারই সাতটি মুসলিম দেশের শরণার্থীদের উপর ১২০ দিনের জন্য আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প। তার পরই সোশ্যাল মিডিয়ায় এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন মালালা এবং জুকেরবার্গ।

দুর্বল মানুষ শরণার্থীরা কী করে কারও বিপদ হতে পারেন? এই ভাবে আশ্রয়হীন করে না দেওয়ার আর্জি জানিয়ে মালালা বলেন, ‘‘আজ থেকে হিংসা এবং যুদ্ধের শিকার হওয়া সমস্ত শিশু ও তাদের বাবা-মার জন্য আমেরিকা দরজা বন্ধ করে দিল। আমি মর্মাহত।’’ আমেরিকা চিরকালই শরণার্থীদের সাদরে অভ্যর্থনা জানিয়ে এসেছে। এ দেশে এসে তাঁরা নতুন জীবন ফিরে পেয়েছেন। বিশ্বের কাছে যে তা আমেরিকার গর্বের বিষয় ছিল তা-ও ট্রাম্পকে মনে করিয়ে দিয়েছেন মালালা।

Advertisement

একই মত ফেসবুক কর্তা জুকেরবার্গেরও। তাঁর মতে, এ ভাবে কখনও দেশকে রক্ষা করা যায় না। শরণার্থীদের না আটকে ট্রাম্পের উচিত শুধুমাত্র সন্ত্রাসবাদীদের প্রতি কড়া হওয়া। কারণ, উদ্বাস্তুদের জীবন এমনিতেই সঙ্কটে, তাঁরা কখনও আমেরিকাবাসীদের জন্য বিপদ হতে পারেন না।

আরও পড়ুন: সাত মুসলিম দেশের উদ্বাস্তু আমেরিকায় ঢুকতে পারবেন না, নির্দেশ ট্রাম্পের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন