Electricity Bill

৩১ হাজার টাকা বিল! বিদ্যুৎ সংযোগ কেটে মাথায় টর্চ লাগিয়ে আলোর চাহিদা মেটাচ্ছে এই পরিবার

বিদ্যুৎ দফতর থেকে নোটিসও এসেছে নির্ধারিত দিনে বিল জমা দিতে হবে। কিন্তু এত টাকা পাবেন কোথায়! তাই বাড়ির সকলে স্থির করেন, আর বিদ্যুৎ নয়, এ বার টর্চ দিয়েই আলোর চাহিদা মেটাবেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৪:১৭
Share:

বিদ্যুতের বিল দেখে ভিরমি খাওয়ার অবস্থা হয়েছিল বাড়ির কর্তার। এক হাজার বা দু’হাজার নয়, এক মাসে বিদ্যুতের বিল এসেছে ৩১ হাজার টাকা। এই বিপুল টাকার বিল কী দেবেন তা ভেবে আকুল গোটা পরিবার।

Advertisement

বিদ্যুৎ দফতর থেকে নোটিসও এসেছে নির্ধারিত দিনে বিল জমা দিতে হবে। কিন্তু এত টাকা পাবেন কোথায়! তাই শেষমেশ বাড়ির সকলে স্থির করেন, আর বিদ্যুৎ নয়, এ বার টর্চ দিয়েই আলোর চাহিদা মেটাবেন তাঁরা। যেমন ভাবনা, তেমন কাজ। পরিবারের সকলের জন্য মাথায় লাগানো টর্চ কিনে আনেন বাড়ির কর্তা। আর সেই টর্চ মাথায় লাগিয়েই আঁধার কাটাচ্ছে ওই পরিবার।

‘মেট্রো’য় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বাড়ির কর্তার নাম চাভডার টোডোরোভ। ব্রিটেনের বাসিন্দা। তাঁর বাড়ির এক মাসের বিদ্যুতের বিল এসেছে ৩২০ পাউন্ড, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩১ হাজার টাকা। বিদ্যুতের বিলের বিশাল বোঝা মাথায় চাপতেই দিশাহারা অবস্থা হয় পরিবারের।

Advertisement

অর্থ বাঁচাতে বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়ার সিদ্ধান্ত নেন টোডোরোভ। পরিবারের সকলকে জানিয়ে দেন, এ বার থেকে আর বিদ্যুতের আলো নয়, টর্চের আলোতেই কাজ চালাতে হবে। ৮২০ টাকা করে মোট চারটি টর্চ কিনে আনেন টোডোরোভ। সূর্যাস্ত হলেই সেই টর্চ মাথায় লাগিয়ে নেন টোডোরোভ, তাঁর স্ত্রী এবং দুই ছেলেমেয়ে।

মাঝেমধ্যে মোমবাতিও জ্বালানো হয় বলে ‘মেট্রো’কে জানিয়েছেন টোডোরোভ। তিনি আরও জানিয়েছেন যে, মনে হচ্ছে অষ্টদশ শতাব্দীতে বাস করছি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন