ম্যানিলায় হামলা চালায় জুয়াড়িই

শুক্রবার ক্যাসিনোর টেবিলে পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে দিয়েছিলেন জেসি। সেই ধোঁয়াতেই দম আটকে ৩৭ জন মারা যান। ক্যাসিনোর চিপটি খুলে নিয়ে পালানোর সময় নিরাপত্তা রক্ষীকেও গুলি করে সে।

Advertisement

সংবাদ সংস্থা

ম্যানিলা শেষ আপডেট: ০৫ জুন ২০১৭ ০৩:৫৪
Share:

জঙ্গি হামলা নয়, সর্বস্বান্ত এক জুয়াড়িই ম্যানিলার ক্যাসিনোয় হামলা চালিয়েছিল বলে ফিলিপিন্সের পুলিশ রবিবার জানিয়েছে। হামলাকারী জেসি কার্লোসের পরিবারও পুলিশের কথায় সায় দিয়েছে।

Advertisement

শুক্রবার ক্যাসিনোর টেবিলে পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে দিয়েছিলেন জেসি। সেই ধোঁয়াতেই দম আটকে ৩৭ জন মারা যান। ক্যাসিনোর চিপটি খুলে নিয়ে পালানোর সময় নিরাপত্তা রক্ষীকেও গুলি করে সে। তার পরে সে নিজের গায়ে আগুন দিয়ে আত্মঘাতী হয়। আইএস তড়িঘড়ি এই হামলার দায় স্বীকার করলেও পুলিশ গোড়া থেকেই বলে আসছিল, এ ঘটনার সঙ্গে জঙ্গিদের যোগ নেই। এ দিন আততায়ী জেসির পরিবারও দাবি করেছে, জুয়ার নেশায় সে সর্বস্ব হারালেও জঙ্গি কখনওই ছিল না।

পুলিশ জানিয়েছে, স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে ম্যানিলার শহরতলিতে থাকত জেসি। কাজে গাফিলতির কারণে ২০১৪ সালে অর্থ দফতরের চাকরিটি খোয়ায় সে। এর পর ধার দেনা শুরু করে জেসি। জুয়ার টাকা জোগাড় করতে বাড়ির জিনিস একটা একটা করে বিক্রি করে দিতে থাকে। এক সময়ে নিজের প্রিয় গাড়িটিও বেচে দেয় সে। পরিবারের দাবি, তার ধারের পরিমাণ অন্তত আশি হাজার ডলার। পুলিশের ধারণা— শুক্রবারও ওই ক্যাসিনোয় জুয়া খেলে হেরে গিয়েছিল জেসি। তার পরে মানসিক বৈকল্য থেকে সে এই ঘটনা ঘটায়।

Advertisement

হুইল চেয়ারে এ দিন ক্যামেরার সামনে এলেও রুমাল দিয়ে মুখ ঢেকে রেখেছিলেন জেসির স্ত্রী। তিনি জানান, পরিস্থিতি এতটাই খারাপ হয়ে যায়, যে জেসিকে ঢুকতে না দেওয়ার জন্য তাঁরা ম্যানিলার বিভিন্ন ক্যাসিনো কর্তৃপক্ষের কাছে অনুরোধও করেছিলেন। পুলিশ প্রধান অস্কার আলবায়ালদে বলেন, ‘‘টিভি চ্যানেলে স্বামীর মুখ দেখেই ভয় পেয়ে পুলিশের সঙ্গে যোগাযোগ করে জেসির যাবতীয় তথ্য জানান জেসির স্ত্রী।’’

ছেলে যে জঙ্গি নয়, বৈঠকে বার বার সে কথা বলেন জেসির বৃদ্ধ বাবা। চোখের জল আটকে রাখতে পারেননি মা টিওডোরাও। তিনি বলেন, ‘‘ছেলের হয়ে আমি সকলের কাছে ক্ষমা চাইছি। ও খুবই নরম স্বভাবের ছেলে, জঙ্গিদের সঙ্গে কোনও যোগাযোগই ছিল না।’’ জেসির বাবা বলেন, ‘‘জুয়ার নেশা একটা পরিবারকে কী ভাবে ধ্বংস করে দেয়, আমার ছেলে তার জলজ্যান্ত উদাহরণ!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন