আইএসের হাত থেকে পুনরুদ্ধার মারাউই

বোমা বর্ষণ, গোলাগুলি, বিমান হানায় বিধ্বস্ত শহরটা। দিকে দিকে জ্বলছে আগুন। ঘন কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে আকাশ।

Advertisement

সংবাদ সংস্থা

ম্যানিলা শেষ আপডেট: ১৮ জুন ২০১৭ ০২:৫১
Share:

ঘরে ঘরে চলছে তল্লাশি। ছবি: রয়টার্স

প্রায় এক মাসে শহরের চেহারাটাই যেন বদলে গিয়েছে। বোমা বর্ষণ, গোলাগুলি, বিমান হানায় বিধ্বস্ত শহরটা। দিকে দিকে জ্বলছে আগুন। ঘন কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে আকাশ।

Advertisement

আজ কয়েক সপ্তাহের সেই লড়াইয়ের পরে জঙ্গিদের হাত থেকে ফিলিপিন্সের দক্ষিণ মারাউই শহরের পুনরুদ্ধার করল সেনা! এই লড়াইয়ের বলি হয়েছেন অন্তত ৩০০ মানুষ।

এশিয়ার খ্রিস্টান অধ্যুষিত দেশ ফিলিপিন্সের মারাউই শহরে মুসলিমদের বাস। গত ২৩ মে সেখানেই শুরু হয় জঙ্গি তাণ্ডব। শহরের বুকে উড়েছিল ইসলামিক স্টেট (আইএস)-জঙ্গিগোষ্ঠীর কালো পতাকাও। প্রায় এক মাস ধরে জঙ্গিদের সেই তাণ্ডব দেখছে মারাউই। ফিলিপিন্সের এই শহর জুড়ে যেন ইরাকের মসুল শহরের ছায়া!

Advertisement

তাই কড়া হাতে জঙ্গি দমনে অভিযানে নেমেছে সেনা। এমনকী এই লড়াইয়ে প্রযুক্তিগত ভাবে ফিলিপিন্সের পাশে ছিল আমেরিকা। ধীরে ধীরে শহরটা পুনরুদ্ধারের পথেই এগোচ্ছিল সেনা। তাতে পিছুও হটছিল জঙ্গিরা। পুরোপুরি ভাবে শহরের পুনর্দখল নিতে আরও বেশি সেনা নামানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে। সেই মতো আজ মধ্য ফিলিপিন্স থেকে নতুন করে ৪০০ সেনা উড়িয়ে নিয়ে যাওয়া হয় মারাউইতে। এর পরেই এলাকার বিস্তীর্ণ অংশ সেনার দখলে আসে। ইতিমধ্যেই মিন্দানাওয়ের দক্ষিণ অংশে সামরিক আইন ঘোষণা করেছেন প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে। কারণ তিনি জানিয়েছেন, ওই এলাকায় ঘাঁটি বানানোর চেষ্টা করছে আইএস জঙ্গিরা।

এক মাস ধরে চলা এই লড়াইয়ে প্রাণ হারিয়েছে বেশির ভাগই জঙ্গি। সরকারি তরফে জানানো হয়েছে, এই পরিস্থিতিতে অন্তত তিন লক্ষেরও বেশি মানুষকে এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এঁদের মধ্যে অনেকেই অন্যত্র আত্মীয় বা বন্ধুর বাড়িতে গিয়ে রয়েছেন। আর বাকিরা রয়েছেন ত্রাণ শিবিরেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement