Russian Army

Russia-Ukraine War: ইউক্রেনের মেলিটোপোলের মেয়রকে অপহরণ করল রুশ সেনা, দখলের পথে শহরও

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘‘আমাদের মেয়রকে বন্দি করে অপরাধ করেছে রাশিয়া। কোনও ব্যক্তির সঙ্গে নয়, সারা ইউক্রেনের সঙ্গে অপরাধ করেছে।’’

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ১২ মার্চ ২০২২ ১০:৫৭
Share:

আশ্রয় শিবিরে কাজ করার সময় মেয়রকে অপহরণ করা হয় বলে অভিযোগ। ছবি- টুইটার।

এ বার দক্ষিণ ইউক্রেনের মেলিটোপোলের মেয়রকে অপহরণের অভিযোগ উঠল রুশ সেনার বিরুদ্ধে। ইউক্রেনের পার্লামেন্টের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, শুক্রবার আশ্রয়কেন্দ্রে নাগরিকদের সাহায্য করার সময় অপহৃত হন মেলিটোপোলের মেয়র। তাঁকে ১০ জন রুশ সেনা বন্দি করে নিয়ে যায়। ওই শহরও রুশ সেনা কব্জা করার চেষ্টা করছে বলে খবর।

Advertisement

মেয়রের অপহরণের ঘটনায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি একটি ভিডিয়ো বার্তায় বলেন, ‘‘এক মেয়র যিনি সাহসের সঙ্গে তাঁর নগরবাসীকে রক্ষা করছিলেন তাঁকে অপহরণ করা হয়েছে।’’ তিনি যোগ করেন, ‘‘এই কাজ করে নিজেদের দুর্বলতার পরিচয় দিয়েছে আক্রমণকারীরা। এরা সন্ত্রাসের নয়া স্তরে উপনীত হয়েছে যেখানে ইউক্রেন প্রশাসনের ব্যক্তিত্বকেও নির্মূল করে দিতে চাইছে ওরা। আমাদের মেয়রকে বন্দি করে অপরাধ করেছে রাশিয়া। এই অপরাধ কেবল এক জন ব্যক্তির সঙ্গে নয়, গোটা ইউক্রেনের সঙ্গে করা হয়েছে।’’ রুশ সেনার আগ্রাসনকে ‘ইসলামি সন্ত্রাসবাদ’ বলে মন্তব্য করেছেন জেলেনস্কি।

নেটমাধ্যমে পোস্ট করা একটি ভিডিয়োতে দেখা যায় কালো কাপড়ে ঢাকা মুখ ও কালো পোশাক পরা এক ব্যক্তিকে একটি বাড়ি থেকে বার করে নিয়ে যাচ্ছে কয়েক জন রুশ সেনা। এই ভিডিয়োটিকেই মেয়রের অপহরণের ভিডিয়ো বলে দাবি করেছে ইউক্রেন।

Advertisement

অন্য দিকে রাষ্ট্রপুঞ্জ একটি বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনে এ বার স্থানীয় নাগরিকদের উপর হামলা চালাচ্ছে রাশিয়া। স্কুল, হাসপাতাল, এমনকি আবাসনেও বোমা ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাচ্ছে পুতিন-সেনা। হতাহতের সংখ্যা ক্রমশ বাড়ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন