International news

বিশ্বের প্রবীনতম মানুষ ইনিই, করলেন গিনেস রেকর্ড

বর্তমানে জীবিত মানুষদের মধ্যে তিনিই সবচেয়ে বয়স্ক। শনিবার সে জন্য তিনি গিনেস রেকর্ডও করলেন।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিও শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৯ ১৮:২৮
Share:

কানে তানাকা। ছবি: এএফপি।

বিশ্বের প্রবীনতম জীবিত মানুষের খোঁজ মিলল। পশ্চিম জাপানের ফুকুওকার বাসিন্দা ওই মহিলার নাম কানে তানাকা। বর্তমানে জীবিত মানুষদের মধ্যে তিনিই সবচেয়ে বয়স্ক। শনিবার সে জন্য তিনি গিনেস রেকর্ডও করলেন।

Advertisement

ফুকুওকার একটি নার্সিংহোমে বর্তমানে চিকিৎসাধীন কানে। সম্প্রতি তাঁর ১১৬ বছরের জন্মদিনও পালিত হল সেই নার্সিংহোমে। কেক কেটে দিনটা সকলের সঙ্গে উপভোগ করেন তিনি। তাঁর জীবনের সবচেয়ে খুশির মুহূর্ত কী? প্রশ্নের উত্তরে কানে বলেন, ‘‘এই মুহূর্তটাই’’।

১৯০৩ সালে ২ জানুয়ারি জন্ম তাঁর। ওই বছরই বিশ্বে প্রথমবারের জন্য বিমান উড়িয়েছিলেন রাইট ভ্রাতৃদ্বয়। তারপর ১৯২২ সালে হিডেও তানাকার সঙ্গে বিয়ে হয় তাঁর। পাঁচ সন্তানের মা তিনি। এর মধ্যে পঞ্চম সন্তানকে অবশ্য দত্তক নিয়েছিলেন তানাকা দম্পতি। রোজ সকাল ৬টায় ঘুম থেকে ওঠা অভ্যাস তাঁর। আর বিকেলে? বিকেলটা কাটান অঙ্ক কষে আর ক্যালিগ্রাফি অনুশীলন করে।

Advertisement

আরও পড়ুন: ভোল বদলে লন্ডনের রাস্তায় ফুরফুরে নীরব মোদী! হাসিমুখে প্রশ্নও সামলালেন সাংবাদিকের

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের সার্টিফিকেট নিয়ে কানে। ছবি: পিটিআই।

জাপানের নাগরিকদের বিশ্বের সবচেয়ে বেশি সময় বাঁচার অনেক রেকর্ড রয়েছে। যেমন জিরোমন কিমুরা। ২০১৩ সালের জুন মাসে মৃত্যু হয় তাঁর। ১১৬ বছর বেঁচেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন