sexual harassment

#মিটু বিতর্কের ঢেউ প্রবাসেও, পুজোয় অভিজিতের অনুষ্ঠান বাতিল করলেন আমেরিকার বাঙালিরা

সপ্তাহখানেক আগে অভিজিৎ-এর অনুষ্ঠান বাতিল করলেন আমেরিকার প্রবাসী বাঙালিরা

Advertisement

ঋতুপর্ণা দাস দত্ত

নিউ জার্সি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৮ ১৪:৪০
Share:

গায়ক অভিজিৎ। ফাইল ছবি।

গায়ক অভিজিৎ-এর মন্তব্য নিয়ে গোটা দেশ যখন নিন্দামুখর, তখন প্রতিবাদের ভাষা বদলে দিলেন আমেরিকার ট্রাইস্টেট-এর প্রবাসী বাঙালিরা। পুজোর সপ্তাহখানেক আগে অভিজিৎ-এর অনুষ্ঠান বাতিল করলেন আমেরিকার প্রবাসী বাঙালিরা। উত্তর আমেরিকা অন্যতম পুরোনো ক্লাব কল্লোল এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে।

Advertisement

বিমানসেবিকা বোধিসত্বার অভিযোগের উত্তরে যে ন্যক্কারজনক মন্তব্য করেছেন অভিজিৎ তাতেই প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে এখানকার সোশ্যাল মিডিয়া ও কমিউনিটি ফোরাম। শুরুটা হয় ফোরামের পেজে কিছু মহিলার প্রতিবাদ থেকে। পরে তা দাবানলের মতো ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। নারী পুরুষ নির্বিশেষে অনেকেই সরব হয়ে ওঠেন, ‘বয়কট অভিজিৎ’।

পিটিশন করে স্বাক্ষর সংগ্রহ শুরু হয় বুধবার। দুর্গাপুজোর মতো উৎসবে আদৌ অভিজিৎ-এর মতো মানসিকতার শিল্পীকে মঞ্চে অনুষ্ঠান করতে দেওয়া উচিত কি না, এই বিতর্কেই সারাদিন সরগরম ছিল ট্রাইস্টেট।

Advertisement

আরও পড়ুন: মিটু বিতর্কের জের, চুমু ও ঘনিষ্ঠ দৃশ্য নিয়ে ইমরান হাসমি বললেন...

বিমানসেবিকার অভিযোগের প্রেক্ষিতে অভিজিৎ বলেছিলেন, কুৎসিত মহিলারাই এই ধরনের অভিযোগ করেন।

সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড় যতো তাড়াতাড়ি আছড়ে পড়ে, সেই তালে সিদ্ধান্ত নেওয়া সহজ হয় না। বিশেষ করে যেখানে ‘পাবলিক মানি’ জড়িত। কল্লোল-এর কালচারাল সেক্রেটারি পিনাকী দত্ত জানালেন, এই ইস্যুতে আপোস করার কোনও প্রশ্নই ওঠে না যেখানে মহিলাদের সম্মান জড়িত। যদিও চুক্তি অনুযায়ী অভিজিতকে তাঁর পারিশ্রমিকের অধিকাংশই দেওয়া হয়ে গিয়েছিল। একাধিক সংস্থার সহযোগিতায় অভিজিতকে আনার পরিকল্পনার জন্য আর্থিক ও আইনি জটিলতা ছিল। কিন্তু কল্লোল-এর কয়েকশো সদস্য কমিটিকে স্পষ্ট জানান, তাঁরা কল্লোলের মঞ্চে অভিজিতকে দেখতে চান না। এই প্রতিবাদ এক সময় প্রায় আন্দোলনের রূপ পায়। তাই তাঁদের দাবিকে সম্মান জানিয়ে মধ্যরাত অবধি কয়েক দফা আলোচনার পর কমিটি অভিজিতের অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত নেয়।

আরও খবর: মিটু বিতর্কের জের আমিরেও, সরলেন প্রযোজনা থেকে​

কল্লোল অনুষ্ঠান বাতিল করার সঙ্গে সঙ্গেই একই চাপ তৈরি হয় অন্যান্য ক্লাবের ক্ষেত্রেও যাদের মঞ্চে অভিজিতের এ বার গাওয়ার কথা।। আলোচনা চলছে সব মহলেই। ফ্লোরিডার টেম্পার ‘সৈকত’ ক্লাবের সাংস্কৃতিক সম্পাদক জ্যোতির্ময় সরকার জানালেন, তাঁরাও বিষয়টা আলোচনা করছেন, কিন্তু যেহেতু প্রায় সিংহভাগ অর্থই অভিজিৎকে দেওয়া হয়ে গিয়েছে, ফলে এককথায় বাতিল করা যাচ্ছে না, কমিটি আলোচনা করে দু’দিনের মধ্যে সিদ্ধান্ত নেবে।

# মিটু বিতর্কের জেরে আমেরিকায় সমস্ত পুজো কমিটি মুম্বই-এর বাঙালি দাদার অনুষ্ঠান বাতিল করছে কি না, জানা যাবে দু-একদিনের মধ্যেই।

মুভি ট্রেলার থেকে টাটকা মুভি রিভিউ - রুপোলি পর্দার সব খবর জানতে পড়ুন আমাদের বিনোদন বিভাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন