শরণার্থী ঠেকাতে বিমান বেচবে মেক্সিকো

প্রেসিডেন্টের জন্য বরাদ্দ বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার বিক্রি করলে ১৫ কোটি মার্কিন ডলার মিলতে পারে বলে মনে করা হচ্ছে। বিমানটি কেনা হয়েছিল ২১.৮ কোটি মার্কিন ডলারে। 

Advertisement

সংবাদ সংস্থা 

মেক্সিকো সিটি শেষ আপডেট: ১৪ জুন ২০১৯ ০৪:০৮
Share:

শরণার্থী।—ছবি এএফপি।

প্রেসিডেন্টের জন্য নির্ধারিত বিশেষ বিমান বিক্রি করে পাওয়া অর্থ দিয়ে শরণার্থীদের ঠেকানোর ব্যবস্থা করা হবে বলে জানালেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজ় ওব্রাডর। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি কাগজ দেখিয়ে ঘোষণা করেছেন, শরণার্থী ঠেকাতে মেক্সিকো ও আমেরিকার মধ্যে চুক্তি হয়েছে। যদিও চুক্তির বিষয়টি গোপনই রেখেছেন তিনি।

Advertisement

দীর্ঘদিন ধরেই শরণার্থী প্রশ্নে মেক্সিকোর উপর চাপ তৈরি করছিল আমেরিকা। সম্প্রতি ট্রাম্প হুমকি দেন, এ বিষয়ে মেক্সিকো পদক্ষেপ না করলে আমেরিকায় মেক্সিকোর রফতানি করা পণ্যে বিপুল পরিমাণ শুল্ক বসানো হবে। তার পরেই এই চুক্তি।

বুধবার লোপেজ়ের কাছে আমেরিকার সঙ্গে চুক্তির বিষয়েও জানতে চায় দেশীয় সংবাধমাধ্যম। সেই সময়েই শরণার্থী ঠেকাতে অর্থ সংস্থানের জন্য প্রেসিডেন্টের জন্য বরাদ্দ বিমানটি বিক্রির কথা জানান তিনি। নির্বাচনী প্রচারেও লোপেজ় ইঙ্গিত দিয়েছিলেন, ক্ষমতায় এলে বিমান বিক্রি করা হবে। তবে সেই অর্থে গরিব মানুষের উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন এই বামপন্থী নেতা। ওয়াশিংটনের চাপে পড়েই জনকল্যাণের সেই সিদ্ধান্ত থেকে পিছু হটতে হচ্ছে তাঁকে। প্রেসিডেন্টের জন্য বরাদ্দ বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার বিক্রি করলে ১৫ কোটি মার্কিন ডলার মিলতে পারে বলে মনে করা হচ্ছে। বিমানটি কেনা হয়েছিল ২১.৮ কোটি মার্কিন ডলারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন