Narendra Modi

‘উনি ভাল ইংরেজি বলেন’, ট্রাম্পের কথা শুনে হেসে উঠলেন মোদী

সোমবার আলাদা করে বৈঠক করেন নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্প। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর, খুব স্বাভাবিক ভাবেই দুই দেশের দুই প্রধানের আলোচনার মূল বিষয়বস্তু হয়ে ওঠে কাশ্মীর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০১৯ ২১:১৫
Share:

হাসিঠাট্টায় মোদী-ট্রাম্প। ছবি: রয়টার্স।

ফ্রান্সের বিয়ারিৎজ শহরে জি-সেভেন বৈঠকে ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদীর দ্বিপাক্ষিক আলোচনা। দু’জনের আলোচনায় স্বাভাবিক ভাবেই উঠে এল কাশ্মীর বা দ্বিপাক্ষিক বাণিজ্যের মতো বিষয়। তবে, সেই গণ্ডি ছাড়িয়ে হালকা মেজাজেও দেখা গেল দু’দেশের রাষ্ট্রপ্রধানকে।

Advertisement

জি-সেভেন বৈঠক চলছে। তার ফাঁকেই সোমবার আলাদা করে বৈঠক করেন নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্প। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর, খুব স্বাভাবিক ভাবেই দুই দেশের দুই প্রধানের আলোচনার মূল বিষয়বস্তু হয়ে ওঠে কাশ্মীর। এই আবহের মধ্যে ট্রাম্প ও মোদীর আলাদা করে এই বৈঠকে নজর ছিল আন্তর্জাতিক সংবাদমাধ্যমেরও। তাঁদের দু’জনের আলোচনা চলাকালীন, মোদীকে প্রশ্ন করেন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা। সাংবাদিকদের মোদী হিন্দিতেই বলেন, ‘‘আমার মনে হয়, আমাদের দু’জনকে কথা বলতে দিন। আমরা আরও আলোচনা করব। শেষ হলে সবটা প্রয়োজন মতো আপনাদের জানিয়ে দেব।’’ ঠিক সেই সময়েই, মোদীকে দেখিয়ে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘‘উনি আসলে খুব ভাল ইংরেজি বলেন। কিন্তু, তিনি ওই ভাষায় কথা বলতে চান না।’’

মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্যে বদলে যায় আলোচনার গুরুগম্ভীর পরিস্থিতিটা। হাসতে দেখা যায় ট্রাম্প ও মোদী দু’জনেই। ট্রাম্পের হাত ধরে ঝাঁকিয়েও দেন প্রধানমন্ত্রী। পাল্টা সৌজন্য দেখান ট্রাম্পও। হাসতে দেখা যায় সাংবাদিকদেরও।

Advertisement

আরও পড়ুন: কাশ্মীর দ্বিপাক্ষিক ইস্যু, ট্রাম্পের সামনেই বললেন মোদী, মধ্যস্থতার প্রসঙ্গে নীরব মার্কিন প্রেসিডেন্ট​

আরও পড়ুন: ‘শেষ দেখে ছাড়ব,’ জম্মু-কাশ্মীর নিয়ে ইমরানের নিশানায় বিজেপি-সঙ্ঘ​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন