ঝোড়ো সফরে সুইডেনে মোদী

৩০ বছর পরে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী এলেন সুইডেনে। ১০ ঘণ্টায় ১০টি গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

স্টকহলম শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৮ ০৬:৩৯
Share:

আলাপচারিতা: সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে মোদী। মঙ্গলবার স্টকহলমে সিটি হল-এর বাইরে। পিটিআই

বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে গিয়েছিলেন সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন। গত রাতে তাঁর সঙ্গে একই গাড়িতে স্টকহলমের হোটেলে পৌঁছলেন নরেন্দ্র মোদী। প্রতিনিধিদল-সহ দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকের আগে দেখা গেল, আলোচনায় মগ্ন দুই প্রধানমন্ত্রী রাস্তা দিয়ে হাঁটছেন। সুইডেনের প্রধানমন্ত্রীর বাসভবন থেকে দফতর পর্যন্ত পায়ে হেঁটেই এলেন দু’জনে।

Advertisement

৩০ বছর পরে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী এলেন সুইডেনে। ১০ ঘণ্টায় ১০টি গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন মোদী। দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকের আগে সুইডেনের রাজা কার্ল ষোড়শ গুস্তাফের সঙ্গে দেখা করেন মোদী। বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করা নিয়ে কথা হয় তাঁদের মধ্যে। বিদেশ সফরে যাওয়ার আগে দিল্লিতে মোদী বলেছিলেন, ভারত ও সুইডেনের কয়েক জন শীর্ষস্থানীয় শিল্পপতির সঙ্গে বৈঠক করবেন তিনি ও সুইডিশ প্রধানমন্ত্রী। বাণিজ্য, লগ্নি, বিজ্ঞান ও প্রযুক্তি, পরিবেশবান্ধব শক্তি এবং স্মার্ট সিটির মতো বিষয়গুলিতে পারস্পরিক সহযোগিতার রূপরেখা তৈরি করবেন তাঁরা। ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘‘দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে সদর্থক আলোচনা হয়েছে। ঘনিষ্ঠতর হওয়া এই সম্পর্কের বিরাট সম্ভাবনা রয়েছে।’’

ভারত-সুইডেন যৌথ উদ্যোগে স্টকহলমে আজ আয়োজিত হয়েছিল ভারত-নর্ডিক শীর্ষ বৈঠক। সেখানে যোগ দেন সুইডেনের মতো অন্য চার নর্ডিক দেশ— ফিনল্যান্ড, নরওয়ে, ডেনমার্ক এবং আইসল্যান্ডের প্রধানমন্ত্রীরা। তাঁদের সঙ্গেও কথা হয়েছে মোদীর। রাতে সুইডেন থেকে রওনা হয়ে ব্রিটেনে পৌঁছন মোদী। বৈঠক করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে-র সঙ্গে। ২০ এপ্রিল ফিরবেন বার্লিন হয়ে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন