বিস্ফোরণে সোমালিয়ায় নিহত ২৩৭

দেশের প্রতিরক্ষা মন্ত্রী ও সেনাপ্রধানের পদত্যাগের ৪৮ ঘণ্টার মাথায় ভয়াবহ ট্রাক বোমা বিস্ফোরণে কেঁপে উঠল সোমালিয়ার রাজধানী শহর মোগাদিশু। বিস্ফোরণে প্রায় ২৩৭ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

মোগাদিশু শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৭ ০৩:০৫
Share:

বিস্ফোরণ: সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে নিহতের দেহ। রবিবার মোগাদিশুতে। ছবি: এএফপি।

দেশের প্রতিরক্ষা মন্ত্রী ও সেনাপ্রধানের পদত্যাগের ৪৮ ঘণ্টার মাথায় ভয়াবহ ট্রাক বোমা বিস্ফোরণে কেঁপে উঠল সোমালিয়ার রাজধানী শহর মোগাদিশু। বিস্ফোরণে প্রায় ২৩৭ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে প্রশাসন। বিস্ফোরণের তীব্রতায় এক এক জনের দেহ এতটাই বিকৃত হয়েছে যে তাঁদের শনাক্ত করা সম্ভব হয়নি। আহত তিনশোরও বেশি।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ব্যস্ত এলাকায় একটি বড় হোটেলের মূল ফটকের সামনে একটি বিস্ফোরক ঠাসা ট্রাক থেকে জোরালো এই বিস্ফোরণ। ওই এলাকাতেই রয়েছে দেশের প্রধান দুই মন্ত্রকের দফতর। গুঁড়িয়ে গিয়েছে এলাকার বহুতলগুলি। দুমড়েমুচড়ে গিয়েছে আশপাশে রাখা গাড়িগুলিও। চারপাশে চাপ চাপ রক্ত। শহর জুড়ে শুধু হাহাকার-কান্না আর অ্যাম্বুল্যান্সের আওয়াজ। এক অ্যাম্বুল্যান্স কর্মীর টুইট, গত ১০ বছরে এমন অভিজ্ঞতা হয়নি। টর্চ হাতে ধ্বংসস্তূপের তলায় চাপা পড়ে যাওয়া দেহ উদ্ধারে নেমে পড়েছিলেন উদ্ধারকারীরা। পুলিশ জানিয়েছে, ওই শহরেরই মদিনা এলাকায় দ্বিতীয় বিস্ফোরণে নিহত হয়েছেন দু’জন।

পুলিশ জানিয়েছে, কোনও জঙ্গিগোষ্ঠী এখনও এই হামলার দায় স্বীকার করেনি। কিন্তু দীর্ঘদিন ধরে আল-শাবাব জঙ্গিগোষ্ঠী মোগাদিশুতে সক্রিয়। ফলে সন্দেহের তিরটা তাদের দিকেই। বিস্ফোরণের পরেই প্রেসিডেন্ট মোহামেদ আব্দুল্লাহি মোহামেদ ফারমাজো আজ ঘোষণা করেছেন, গোটা দেশে তিন দিনের জাতীয় শোকপালন করা হবে। এই তিন দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

Advertisement

গৃহযুদ্ধের জেরে দীর্ঘদিন ধরেই বিধ্বস্ত সোমালিয়া। এখন আল কায়দা ঘনিষ্ঠ আল শাবাবের মোকাবিলা করতে হিমসিম খাচ্ছে সে দেশের সরকার। সম্প্রতি সোমালিয়ায় গিয়ে পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্ট ফারমাজোর সঙ্গে আলোচনা করেন মার্কিন সেনাবাহিনীর আফ্রিকা কম্যান্ডের কর্তারা।
তার পরেই ‘অজ্ঞাত কারণে’ সোমালি প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধান ইস্তফা দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন