হামলা চালাতে মরিয়া লস্কর, নিয়ন্ত্রণ রেখায় হাজির ২০০-র বেশি!

নিয়ন্ত্রণ রেখার ও পারে অপেক্ষা করছে ২০০-রও বেশি সশস্ত্র জঙ্গি। ভারতে ঢোকার মরিয়া চেষ্টা করছে তারা। জানাল সেনাবাহিনী।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৬ ১২:৪৮
Share:

নিয়ন্ত্রণ রেখার ও পারে অপেক্ষা করছে ২০০-রও বেশি সশস্ত্র জঙ্গি। ভারতে ঢোকার মরিয়া চেষ্টা করছে তারা। জানাল সেনাবাহিনী। জম্মু-কাশ্মীরে বড়সড় নাশকতা চালানোর জন্যই পাক অধিকৃত কাশ্মীরের একাধিক লঞ্চিং প্যাড থেকে এই জঙ্গিদের ভারতে ঢোকানোর চেষ্টা চলছে বলে গোয়েন্দা সূত্রে খবর পাওয়া গিয়েছে।

Advertisement

কয়েক দিন আগেই জম্মু-কাশ্মীরের পামপুরে সিআরপিএফ জওয়ানদের বাসে জঙ্গি হামলা হয়েছে। উপত্যকায় এই ধরনের আরও অসংখ্য হামলা চালানোর ছক কষেছে লস্কর-ই-তৈবা, হিজবুল মুজাহিদিন। পাক অধিকৃত কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা বরাবর একাধিক লঞ্চিং প্যাডে ২০০-র বেশি জঙ্গি অপেক্ষায় রয়েছে। নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতে ঢোকার জন্য তারা মরিয়া চেষ্টা চালাচ্ছে বলে জানা গিয়েছে। পদস্থ সেনাকর্তারা এই খবর স্বীকার করেছেন। লেফটেন্যান্ট জেনারেল আর আর নিম্ভোরকর বলেছেন, ‘‘জঙ্গিদের সঠিক সংখ্যা খুব নিশ্চিত ভাবে বলা সম্ভব নয়। কিন্তু এই সন্ত্রাসবাদী সংগঠনগুলি হামলা চালানোর কায়দা সম্পর্কে আমাদের যে অভিজ্ঞতা এবং গোয়েন্দা সংস্থা সূত্রে যা খবর পাওয়া গিয়েছে, তা থেকে বোঝা যাচ্ছে নিয়ন্ত্রণ রেখা পেরনোর চেষ্টা করছে ২০০-রও বেশি জঙ্গি।’’

আরও পড়ুন: সন্ত্রাস-সিন্ডিকেটের পরবর্তী লক্ষ্য ভারত, প্রশ্নের মুখে পাকিস্তানও

Advertisement

সেনাবাহিনী অবশ্য আত্মবিশ্বাসী। জঙ্গি অনুপ্রবেশ রুখতে সব রকমের সতর্কতা নেওয়া হয়েছে বলে সেনা সূত্রের খবর। লেফটেন্যান্ট জেনারেল নিম্ভোরকর এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘‘জঙ্গিরা লঞ্চ প্যাডে আসে, নিয়ন্ত্রণ রেখা পেরনোর চেষ্টা করে এবং মারা পড়ে। তাদের মধ্যে খুব কম সংখ্যকই নিয়ন্ত্রণ রেখা পেরতে সক্ষম হয়। কিন্তু নিরাপত্তার পরবর্তী স্তরগুলি তারা আর অতিক্রম করতে পারে না।’’ তিনি জানিয়েছেন, নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় বহুস্তরীয় নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। জঙ্গি অনুপ্রবেশ যে কোনও মূল্যে রোখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন