Morgan’s Inspiration Island

‘স্পেশাল’ শিশুদের জন্য বিশ্বের প্রথম ওয়াটার পার্ক

বিশেষ ভাবে সক্ষম মানুষদের জন্য বিশ্বের কোথাও কোনও বিনোদন পার্ক বা এই রকম ওয়াটার পার্ক আছে কি? টেক্সাসের সান আন্তোনিয়োয় রয়েছে এমনই একটি ওয়াটার থিম পার্ক। এই পার্কটির নাম মর্গ্যান’স ইনস্পিরেশন আইল্যান্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৭ ১৬:৪৩
Share:

হুইলচেয়ারের সঙ্গেই বাঁধভাঙা আনন্দ।

প্রায় সব শিশুই জলে খেলা করতে ভালবাসে। মনে আছে ভানু বন্দ্যোপাধ্যায় অভিনীত সেই বিখ্যাত ‘আশিতে আসিও না’ ছবিটির কথা? যেখানে একটা আশ্চর্য পুকুরে একবার ডুব দিয়েই সকলের বয়স এক ধাক্কায় অনেকটা কমে যাচ্ছিল। দুনিয়ার প্রায় সব ওয়াটার পার্কে ঢুঁ মারলে দেখা যায়, শুধু শিশুরাই নয়, বড়রাও জলে ডুব দিয়ে ভুলে যান নিজেদের বয়স। শিশুর মতো তাঁরাও মেতে ওঠেন জল খেলায়।

Advertisement

কিন্তু বিশেষ ভাবে সক্ষম মানুষদের জন্য বিশ্বের কোথাও কোনও বিনোদন পার্ক বা এই রকম ওয়াটার পার্ক আছে কি? টেক্সাসের সান আন্তোনিয়োয় রয়েছে এমনই একটি ওয়াটার থিম পার্ক। এই পার্কটির নাম মর্গ্যান’স ইনস্পিরেশন আইল্যান্ড। সম্প্রতি আরও বেশ কিছু নতুন রাইড দিয়ে ঢেলে সাজানো হয়েছে পার্কটিকে।

আরও পড়ুন: একান্তে সময় কাটাতে ফের ‘লাভ মোটেল’ চালুর সিদ্ধান্ত কিউবার

Advertisement


এই ওয়াটার পার্কে বাঁধভাঙা আনন্দে ভরা মুখগুলো চোখে।

এই পার্কের প্রতিষ্ঠাতা গর্ডন হার্টম্যানের দাবি, সারা জীবন এই মানুষগুলো প্রতিনিয়ত লড়াই করে চলেছেন নানা প্রতিকূলতার সঙ্গে। এই অনর্গল লড়াইয়ের মাঝে শারীরিক প্রতিবন্ধকতা তুচ্ছ করে, ওই ‘স্পেশাল’ মানুষগুলো যাতে মন ভরে আনন্দ করতে পারেন, তার জন্য যাবতীয় ব্যবস্থা রয়েছে এই পার্কে। তবে, মজার সঙ্গেই সুরক্ষার দিকটিতে প্রবল ভাবে নজর দেওয়া হয়েছে। তাই টেক্সাসের এই ওয়াটার পার্কে হুইলচেয়ারের সঙ্গেই যে বাঁধভাঙা আনন্দে ভরা মুখগুলো চোখে পড়বে তা দুনিয়ার আর কোথাও দেখা যাবে না।

ছবি মর্গ্যান’স ওয়ান্ডার্ল্যান্ডের ফেসবুক পেজের সৌজন্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন