coronavirus

মা করোনা আক্রান্ত, সদ্যোজাতের শরীরে পাওয়া গেল অ্যান্টিবডি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মায়ের গর্ভে থাকাকালীন সন্তানের শরীরে মায়ের থেকে করোনা সংক্রমিত হতে পারে কি না, তা নিয়ে এখনও কোনও প্রমাণ পাওয়া যায়নি।

Advertisement

সংবাদ সংস্থা

সিঙ্গাপুর শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২০ ১৪:৪৪
Share:

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মায়ের গর্ভে থাকাকালীন সন্তানের শরীরে মায়ের থেকে করোনা সংক্রমিত হতে পারে কি না, তা নিয়ে এখনও কোনও প্রমাণ পাওয়া যায়নি। প্রতীকী চিত্র

সিঙ্গাপুরের বাসিন্দা মহিলা অন্তঃস্বত্ত্বা অবস্থাতেই করোনা আক্রান্ত হন। সুস্থও হয়ে ওঠেন। তার পর যখন সন্তানের জন্ম দেন, তখন দেখা যায়, সন্তানের শরীরে তৈরি হয়েছে করোনার অ্যান্টিবডি। চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে এটি নতুন তথ্য বলে উল্লেখ করেছেন চিকিৎসকরা। সদ্যোজাতের শরীরে করোনা ভাইরাস নেই, কিন্তু ভাইরাসের অ্যান্টিবডি রয়েছে। মা-ও এখন সুস্থ আছেন।

Advertisement

সবে মা হয়েছেন যিনি, সেই সেলিং নগ-চ্যাং জানিয়েছেন, তিনি আগেই করোনা আক্রান্ত হয়েছিলেন। মার্চ মাসে তাঁর শরীরে সামান্য উপসর্গও দেখা দেয়। তার পর তিনি সুস্থ হয়ে ওঠেন। নভেম্বর মাসে কয়েক দিন আগেই সন্তানের জন্ম দেন তিনি। দেখা যায়, সেই সন্তানের শরীরে করোনার অ্যান্টিবডি রয়েছে।

আরও পড়ুন: বঙ্গভোটের ‘মন কি বাত’! মোদীর মুখে অরবিন্দ থেকে মনোমোহন বসু

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মায়ের গর্ভে থাকাকালীন সন্তানের শরীরে মায়ের থেকে করোনা সংক্রমিত হতে পারে কি না, তা নিয়ে এখনও কোনও প্রমাণ পাওয়া যায়নি। তবে এখনও পর্যন্ত সদ্যোজাতের শরীরে ও মাতৃদুগ্ধে করোনা ভাইরাস পাওয়া যায়নি।

এর আগে চিনেও একাধিক উদাহরণ তুলে দাবি করা হয়, মায়ের শরীর থেকে কোভিড-১৯ সন্তানের শরীরে যাওয়ার উদাহরণ তেমন নেই। একই কথা জানিয়েছে নিউ ইয়র্ক-প্রেসবাইটেরিয়ান/কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণাও।

মন্ত্রিত্ব ছাড়লেও শুভেন্দু ‘গুরুত্বপূর্ণ’ ব্যক্তি, তাই বহাল নিরাপত্তা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন