Sea Creature

গভীর সমুদ্রে ২৬ ফুটের বিশাল পাইরোসাম! দেখুন ভিডিয়ো

হাজার হাজার বছর ধরে লাভা নির্গত হয়ে তৈরি হয়েছে এই দ্বীপ। গত ২৫ অক্টোবর সেখানেই গভীর সমুদ্রে প্রবেশ করেছিলেন স্টিভ হ্যাথওয়ে ও তাঁর বন্ধু অ্যান্ড্রু বাটল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৮ ১২:৪২
Share:

গভীর সমুদ্রে হদিশ মিলেছে জীবটির।

দেখলে মনে হবে ফিনফিনে শিফনের তৈরিসাদা কাপড় বোধহয়। কিন্তু ভুল ভাঙে কাছে গেলে। আসলে ছোট ছোট একঝাঁক সামুদ্রিক জীবের সমাহার। দলবেঁধে ভেসে চলে তারা। এক সঙ্গে থাকায় দেখতে লাগে খানিকটা ফাঁপা নলের মতো। এদের নাম জ়ুইড। আর জ়ুইডদের এই দলটিকে বলা হয় পাইরোসাম। গভীর সমুদ্রে গিয়ে সম্প্রতি প্রায় ২৬ ফুট লম্বা এমনই এক পাইরোসামের দেখা পেলেন দুই বন্ধু। শেয়ার করলেন সেই ভিডিয়ো।

Advertisement

জ়ুইড আকারে অতি ক্ষুদ্র। একেকটি প্রাণী লম্বায় মাত্র কয়েক সেন্টিমিটার। সর্বদা দলবেঁধে ভেসে বেড়ায় এদের একেকটি গোষ্ঠী। যাতে ওই নলের মতো আকার তৈরি হয়। কোনও কোনও ক্ষেত্রে এই দলটির দৈর্ঘ্য ৪৫ থেকে ৬০ ফুট পর্যন্তও হতে পারে। মূলত ফাইটোপ্ল্যাঙ্কটন খেয়ে বেঁচে থাকে এরা। এদের গা থেকে এক ধরনের নীলাভ সবুজ আলো বিচ্ছুরিত হয় যা বেশ কয়েক মিটার দূর থেকে দেখা যায়। পাইরোসাম নামটিও এসেছে এই বিচ্ছুরিত আলোর জন্যই। গ্রিক শব্দ ‘পাইরো’-র অর্থ আলো বা আগুন। আর ‘সোমা’-র অর্থ বিচ্ছুরণ।

নিউজিল্যান্ডের ৪৮ কিলোমিটার উত্তরে হোয়াইট আইল্যান্ড। হাজার হাজার বছর ধরে লাভা নির্গত হয়ে তৈরি হয়েছে এই দ্বীপ। গত ২৫ অক্টোবর সেখানেই গভীর সমুদ্রে প্রবেশ করেছিলেন স্টিভ হ্যাথওয়ে ও তাঁর বন্ধু অ্যান্ড্রু বাটল। উদ্দেশ্য ছিল একটি ভিডিয়ো ফুটেজ বানানোর। সেই সময়ই বিশাল এই পাইরোসাম দেখতে পান তাঁরা।

Advertisement

গভীর সমুদ্রে এই জীবের সন্ধান মিলেছে।

আরও পড়ুন: প্লাস্টিক সার্জারির ফলে এই পাল্টে যাওয়া মুখগুলো আপনাকে ভয় পাইয়ে দেবে!​

আরও পড়ুন: অ্যাডগুরু, অভিনেতা, পরিচালক অ্যালেক পদমসি প্রয়াত​

দৃশ্যটি ক্যামেরাবন্দি করতে ভোলেননি হ্যাথওয়ে। একটি সাক্ষাত্কারে তিনি বলেন,“বহু বার সমুদ্রের নীচে গিয়েছি। বহু বিচিত্র প্রাণী দেখেছি। পাইরোসামের কথা বহু বার শুনলেও আগে কখনও দেখিনি। মনে হচ্ছিল যেন অনেক বছর ধরে মনের মধ্যে পুষে রাখা স্বপ্ন পূরণ হল।”

ক্যালিফোর্নিয়ার ‘স্ক্রিপস ইনস্টিটিউশন অফ ওশানোগ্রাফি’রবিজ্ঞানী লিনজি সলা জানিয়েছেন, “সব পাইরোসামই যে অত লম্বা হয় তা নয়, তবে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার কাছে এর চেয়েও বড় পাইরোসামের দেখা পাওয়া গিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement