ক্রিকেট-সম্পর্কে মলদ্বীপকে বাঁধছেন মোদী

মলদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মহম্মদ সোলি পাঁড় ক্রিকেট অনুরাগী!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০১৯ ০২:২৬
Share:

—ফাইল চিত্র।

ইংল্যান্ডের মাঠে বিশ্বকাপের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ঝাঁপানোর এখনও আট দিন বাকি। সেখানে ফলাফল যাই হোক, তার আগেই প্রতিবেশী-কূটনীতির ম্যাচে ইসলামাবাদকে পিছনে ফেলল নয়াদিল্লি।

Advertisement

মলদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মহম্মদ সোলি পাঁড় ক্রিকেট অনুরাগী! গত কয়েক মাস ধরেই তিনি ভারত এবং পাকিস্তানের সঙ্গে ক্রিকেট-যোগাযোগ রেখে চলছিলেন। ‘ক্রিকেট-যোগাযোগ’— অর্থাৎ তাঁর দেশকে একটি চৌখস ক্রিকেট-রাষ্ট্র বানানোর জন্য সাহায্যের অনুরোধ তিনি করে রেখেছিলেন এই দুই প্রতিবেশীকে। আগামিকাল দু’দিনের মলদ্বীপ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কর্মসূচিতে প্রধান জায়গা পাচ্ছে ক্রিকেট। বিদেশসচিব বিজয় গোখলে জানিয়েছেন, সে দেশে আধুনিক ক্রিকেট স্টেডিয়াম গড়ার জন্য অর্থ এবং কারিগরি সাহায্য দান, প্রশিক্ষণ, ক্রিকেট কিট দেওয়ার মতো বিষয়গুলির নিয়ে কথা পাকা হবে মোদী এবং সোলির আলোচনায়। তাঁর কথায়, ‘‘বহু ভাবেই আমরা মলদ্বীপকে ক্রিকেট-প্রশ্নে সাহায্য করতে চলেছি। কম সুদে ঋণ দেওয়া হবে ক্রিকেট স্টেডিয়াম গড়তে।’’

আইসিসি ২০১৭ সালেই মলদ্বীপকে অ্যাসোসিয়েট মেম্বার করে। টি-২০ ফর্ম্যাটে তাদের অভিষেক হয় ২০১৯ সালের ‘ওয়েস্টার্ন রিজিওন টি-২০’ প্রতিযোগিতায় কুয়েতের বিরুদ্ধে খেলে। সেই ম্যাচ হয়েছিল মাসকটে। নভেম্বরে সোলি ক্ষমতায় আসার পর সে দেশে ক্রিকেটের হাওয়া আরও বেশি করে বইতে থাকে। এপ্রিলে আইপিএল-এর ম্যাচ দেখতে তিনি বেঙ্গালুরুতে হাজির হন। স্বাভাবিক ভাবেই আর এক ক্রিকেটমোদী প্রতিবেশী পাকিস্তানের সঙ্গেও মলদ্বীপের ক্রিকেটের বিষয়টি নিয়ে কথা বলেছিলেন সোলি। গত মাসেই সে দেশে অবস্থিত পাকিস্তানের দূতাবাসের পক্ষ থেকে মলদ্বীপ ক্রিকেট বোর্ডকে ঢালাও কিট দেওয়া হয়। একটি স্কুল ক্রিকেট প্রতিযোগিতারও আয়োজন করে তারা। তবে শেষ পর্যন্ত ভারতের সঙ্গে এ ব্যাপারে তারা এঁটে উঠতে পারেনি বলেই দাবি বিদেশ মন্ত্রকের। বিসিসিআই-এর একটি প্রতিনিধি দল গত মাসেই মলদ্বীপে গিয়ে গোটা পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখে এসেছে। মোদীর সফরের আগেই ভারত তাদের চাহিদা সম্পর্কে পুরোপুরি ওয়াকিবহাল।

Advertisement

গত কয়েক বছর মলদ্বীপে যে দেশটির প্রভাব ভারতকে সব চেয়ে চাপে রেখেছিল তার নাম চিন। ভারতের কূটনৈতিক শিবিরে এখন মলদ্বীপ নিয়ে চালু রসিকতা, অন্তত এই একটি বিষয়ে বেজিং কোনও ভাবেই নাক গলাতে পারবে না। বরং তাদের নাকের ডগা দিয়েই বাউন্ডারি, ওভার বাউন্ডারি হাঁকাবে ভারত-মলদ্বীপ ক্রিকেট সম্পর্ক!

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন