Solar Storm Warning

সূর্যে ঝড় উঠেছে, আগুনের ঝাপটা ছড়াচ্ছে পৃথিবীর দিকে! সতর্ক করল নাসা

সপ্তাহখানেক আগেই সৌরঝড়ের সাক্ষী থেকেছিল সৌরজগৎ। পৃথিবীর গায়ে তার আঁচও এসে লেগেছিল। তবে নাসার দাবি, এ বারের ঝড় আরও বড়, আরও বিধ্বংসী।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১২:২৩
Share:

সৌরঝড়ের সতর্কতা জারি করেছে নাসা। ফাইল ছবি।

সূর্যের গনগনে আঁচে দুপুর ১২টার পর রাস্তার দিকে চোখ রাখা দায়। তীব্র দাবদাহের দাপট নাজেহাল করেছে পশ্চিমবঙ্গকে। এর মাঝে নাসার তরফে খুব একটা সুখের কথা শোনা গেল না। সৌরঝড়ের সতর্কতা জারি করল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা।

Advertisement

বুধবার থেকেই সূর্যে নতুন করে ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত পৃথিবীর উপর তার প্রভাব দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সৌরঝড়ের ফলে গরম তাপের হলকা এসে লাগবে পৃথিবীর বুকে। এর ফলে ক্ষতির আশঙ্কার করা হচ্ছে।

সপ্তাহখানেক আগেই সৌরঝড়ের সাক্ষী থেকেছিল সৌরজগৎ। পৃথিবীর গায়ে তার আঁচও এসে লেগেছিল। ভারত মহাসাগরের উপর সৌরঝড়ের প্রভাব পড়েছিল সবচেয়ে বেশি। বেতার সংযোগ কিছু ক্ষণের জন্য বিচ্ছিন্নও হয়ে গিয়েছিল। কিন্তু এ বারের সৌরঝড় আরও বড় এবং আরও প্রভাবশালী বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

Advertisement

ঠিক কী হতে পারে সূর্যে এই ঝড়ের ফলে?

নাসার বিজ্ঞানীদের মতে, সৌরঝড়ের ফলে পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে ফাটল ধরতে পারে। জিপিএস, বেতার যোগাযোগ সাময়িক ভাবে বিচ্ছিন্ন হতে পারে তার প্রভাবে। এমনকি, সৌরঝড় প্রভাব ফেলতে পারে ইন্টারনেট সংযোগ এবং মোবাইলের নেটওয়ার্কের উপরেও। কোথাও কোথাও বিদ্যুৎবিভ্রাটের ঘটনাও বিরল নয়।

সৌরঝড়ে সূর্যের কেন্দ্র থেকে প্লাজ়মা এবং চৌম্বকীয় তরঙ্গের বিরাট বিস্ফোরণ সংঘটিত হয়। এর ফলে কোটি কোটি সৌরপদার্থ চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে যেতে পারে। সৌরজগতে তার প্রভাব পড়া অনিবার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন