West Bengal Weather

শনিবার থেকেই বৃষ্টির পূর্বাভাস! তাপপ্রবাহ থেকে কি শেষমেশ রেহাই মিলবে?

উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের বিভিন্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। এ ছাড়াও তালিকায় রয়েছে দক্ষিণবঙ্গের সাত জেলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১১:০৬
Share:

পশ্চিমি ঝঞ্ঝার কারণেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। —ফাইল চিত্র।

এক সপ্তাহের বেশি সময় ধরে তাপপ্রবাহের দহনে পুড়ছে কলকাতা। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাগুলিতেও তাপমাত্রা রয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরেই। স্বস্তি পাচ্ছেন না উত্তরবঙ্গের বাসিন্দারাও। পাহাড়ি এলাকাতেও ক্রমাগত বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা। কিন্তু অবশেষে সুখবর নিয়ে এসেছে আলিপুর আবহাওয়া দফতর। শনিবার থেকেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Advertisement

দক্ষিণবঙ্গের সাতটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। এ ছাড়াও দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও মিলবে বৃষ্টির দেখা। শনিবার থেকে সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের বিভিন্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। তবে, তাপপ্রবাহের হাত থেকে এখনই রেহাই পাচ্ছে না মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর। শনিবার এই তিন জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া দফতর।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। তবে ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের কারণে লাল সতর্কতা জারি করা হয়েছে। যদিও শনিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ধীরে ধীরে কমার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের সাত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূম জেলার কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস।

Advertisement

আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমি ঝঞ্ঝার কারণেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে, ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শনিবার থেকে সোমবার পর্যন্ত এই জেলাগুলিতে হালকা থেকে বৃষ্টি হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি-সহ বাকি জেলাগুলিতে বৃষ্টি না হলেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে না। তবে, আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, হালকা বৃষ্টির দেখা মিললেও তার ফলে খুব একটা স্বস্তি যে মিলবে না বঙ্গবাসীর।

বৃহস্পতিবার কলকাতায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আকাশ মূলত পরিষ্কার থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন