Nobel Peace Prize

চলতি বছর নোবেল শান্তির জন্য মনোনয়ন পেলেন ট্রাম্প, থুনবার্গ

রবিবারই ছিল নোবেল কমিটির কাছে নমিনেশন জমা পড়ার শেষ দিন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২১ ১৮:২৪
Share:

ডোনাল্ড ট্রাম্প (বাঁ দিক থেকে), গ্রেটা থুনবার্গ ও অ্যালেক্সেই ন্যাভলনি। -ফাইল ছবি।

চলতি বছর নোবেল শান্তি পুরস্কার পাওয়ার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যাঁদের নাম সুপারিশ করা হয়েছে নোবেল কমিটির কাছে, তাঁদের মধ্যে রয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জলবায়ু পরিবর্তন রোখার আন্দোলনে বহু প্রচারিত পরিবেশ আন্দোলন কর্মী গ্রেটা থুনবার্গ। রয়েছেন রাশিয়ার বিক্ষুব্ধ নেতা অ্যালেক্সেই ন্যাভলনিও। তা ছাড়াও রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ও তার ‘কোভ্যাক্স’ কর্মসূচি এবং ‘ন্যাটো’ জোটের নাম। মনোনয়ন পেয়েছে রাষ্ট্রপুঞ্জের শরণার্থী সংগঠন ‘ইউএনএইচসিআর’-এরও।

Advertisement

নরওয়ের পার্লামেন্টের সদস্যদের সঙ্গে কথা বলে সংবাদ সংস্থা রয়টার্সের করা একটি সমীক্ষা এই খবর দিয়েছে।

রবিবারই ছিল নোবেল কমিটির কাছে মনোনয়ন জমা পড়ার শেষ দিন। নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হবে অক্টোবরের প্রথম সপ্তাহে।

Advertisement

বিশ্বের সব দেশের সংসদ ও পার্লামেন্টের সদস্য থেকে শুরু করে নোবেলজয়ী, সকলেই তাঁদের পছন্দের ব্যক্তির নাম নোবেল পুরস্কার পাওয়ার জন্য মনোনয়ন হিসাবে জমা দিতে পারেন নোবেল কমিটির কাছে। ২০১৪ সাল থেকে সেই মনোনয়নগুলি নিয়ে নরওয়ের পার্লামেন্টে আলোচনা শুরু হয়েছে। শুরু হয়েছে নরওয়ের পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ মতামতকে গুরুত্ব দেওয়ার প্রথাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন