ভারতের অস্বস্তি বাড়িয়ে কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদীর প্রশংসা করলেন শরিফ

ভারতের অস্বস্তি ফের বাড়িয়ে দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা আসিয়া আন্দ্রাবিকে লেখা একটি চিঠিতে তাঁর ভূয়সী প্রশংসা করেছেন পাক প্রর্ধানমন্ত্রী। কাশ্মীর সমস্যা মেটাতে পাকিস্তান সরকারের পদক্ষেপকে সমর্থন করার জন্য আন্দ্রাবিকে ধন্যবাদ জানিয়েছেন শরিফ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৫ ১৩:১৩
Share:

ভারতের অস্বস্তি ফের বাড়িয়ে দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

Advertisement

কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদী নেতা আসিয়া আন্দ্রাবিকে লেখা একটি চিঠিতে তাঁর ভূয়সী প্রশংসা করেছেন পাক প্রর্ধানমন্ত্রী। কাশ্মীর সমস্যা মেটাতে পাকিস্তান সরকারের পদক্ষেপকে সমর্থন করার জন্য আন্দ্রাবিকে ধন্যবাদ জানিয়েছেন শরিফ।

গত ১৪ অগস্ট, পাকিস্তানের স্বাধীনতা দিবস পালন করেছিলেন আন্দ্রাবি। গেয়েছিলেন পাকিস্তানের জাতীয় সঙ্গীত। পাকিস্তানের জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন।

Advertisement

গত ৩০ সেপ্টেম্বরের ওই চিঠিতে পাক প্রধানমন্ত্রী লিখেছেন, ‘‘কাশ্মীর সমস্যাকে কোনও ভৌগোলিক বিষয় বলে পাকিস্তান মনে করে না। ১৯৪৭ সালে স্বাধীন ভারত ও পাকিস্তানের জন্মের সময় থেকেই কাশ্মীরকে একটি অমীমাংসিত বিষয় বলে মনে করে পাকিস্তান।’’

এটুকু লিখেই থেমে যাননি শরিফ। বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘দুখতারণ-ই-মিলাত’-এর প্রধান আন্দ্রাবি লাগাতার যে ‘সংগ্রাম’ করে চলেছেন, তার ভূযসী প্রশংসা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী লিখেছেন, ‘‘আমরা জানি, জম্মু-কাশ্মীরে আপনি যে লড়াইটা চালিয়ে যাচ্ছেন, তা অধিকার রক্ষা ও অধিকার আদায়ের জন্য। যারা মানবাধিকার ও গণতন্ত্রে বিশ্বাস করে, সেই সব দেশই এই লড়াইটাকে স্বীকৃতি দিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন