Neo Nazi

সন্তানের নাম অ্যাডল্ফ হিটলার রেখে গারদে বাবা-মা!

ব্রিটেনে বসবাসকারী ২২ বছরের অ্যাডাম টমাস ও তাঁর পর্তুগীজ সঙ্গিনী ৩৮ বছরের ক্লদিয়া পাটাতাস এখনও বিশ্বাস করেন সেই চিন্তাধারায়। সেজন্য ছেলের নাম রেখেছিলেন ‘অ্যাডল্ফ’।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৮ ১২:৩৩
Share:

এই যুগলই নিজেদের সন্তানের নাম রেখেছিলেন হিটলারের নামে। ছবি আমান্দা নানের টুইটার হ্যান্ডেল থেকে।

শখ করে সন্তানের নাম রেখেছিলেন জার্মান স্বৈরাচারী শাসক অ্যাডল্ফ হিটলারের নামে। সেজন্য ‘নব্য নাত্‌সি’ চিন্তাধারায় বিশ্বাসী এক যুগলকে যেতে হল জেলে। ‘সন্ত্রাস বিরোধী’ আইনের ধারায় মঙ্গলবার এই রায় দিয়েছে ব্রিটেনের এক আদালত। ব্রিটেনে নিষিদ্ধ দক্ষিণপন্থী সংগঠন ‘ন্যাশনাল অ্যাকশন’-এর সদস্য হওয়ার জেরে ওই যুগল-সহ মোট ছয় জনকে কারাদণ্ডের নির্দেশ দিল ব্রিটেনের ওই আদালত।

Advertisement

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পরে সারা পৃথিবী জুড়ে সমালোচিত হয়েছে হিটলারের ‘নাত্‌সি’ চিন্তাধারা। ব্রিটেনে বসবাসকারী ২২ বছরের অ্যাডাম টমাস ও তাঁর পর্তুগীজ সঙ্গিনী ৩৮ বছরের ক্লদিয়া পাটাতাস এখনও বিশ্বাস করেন সেই চিন্তাধারায়। সেজন্য ছেলের নাম রেখেছিলেন ‘অ্যাডল্ফ’। যার জেরে অ্যাডামকে সাড়ে ছ’বছর ও ক্লদিয়াকে পাঁচ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন বার্মিংহাম ক্রাউন আদালতের বিচারক ইনম্যান মেলবোর্ন।

শুধু তাই নয় ওই যুগল ‘ন্যাশনাল অ্যাকশন’ নামের এক দক্ষিণপন্থী দলের সদস্য ছিলেন। ‘নব্য নাত্‌সি’ চিন্তাধারায় বিশ্বাসী ওই গুপ্ত সংগঠনটিকে ২০১৬ সালে নিষিদ্ধ ঘোষণা করেছিল ব্রিটেন।

Advertisement

মঙ্গলবার রায়দানের সময় ব্রিটেনের বার্মিংহাম ক্রাউন আদালতের বিচারক ইনম্যান মেলবোর্ন বলেছেন, ‘‘এ দেশের গণতন্ত্রকে বিপন্ন করে নাত্‌সি কায়দার রাষ্ট্রব্যবস্থা কায়েম করতে চায় ন্যাশনাল অ্যাকশন। তারা সমাজকে হিংসা ও গণহত্যার দিকে ঠেলে দিকে চায়।’’ ওই যুগল সম্পর্কে তিনি জানিয়েছেন, ‘‘জাতিবিদ্বেষী হিংসায় তাঁদের বিশ্বাস অনেক দিনের। ওই জন্যে সন্তানের নাম রেখেছেন অ্যাডল্ফ।’’

আরও পড়ুন: জগিং করলেও এ দেশে জেলে যেতে হয়?

তদন্তকারীরা ওই যুগলের বাড়ি থেকে একটি ছবি উদ্ধার করেছেন। তাতে দেখা যাচ্ছে, ‘কু ক্লাক্স ক্ল্যান’ পোশাক পরে নিজের সন্তানকে জড়িয়ে ধরে আছেন অ্যাডাম। ‘কু ক্লাক্স ক্ল্যান’ একটি বিশেষ ধরনের পোশাক, যা নাত্‌সিবাদের প্রতীক রূপে গণ্য হয়ে থাকে।

নিষিদ্ধ সংগঠন ন্যাশনাল অ্যাকশনের সঙ্গে যুক্ত থাকার কারণে ওই যুগলের ঘনিষ্ঠ বন্ধু ড্যারেন ফ্লেচারকেও পাঁচ বছর কারাদণ্ডের নির্দেশ দিয়েছে ব্রিটেনের ওই আদালত। ফ্লেচার তাঁর মেয়েকে নাত্‌সি কায়দায় অভিবাদন করা শিখিয়েছিলেন বলে অভিযোগ ছিল।

আরও পড়ুন: অরিজিত্‌ সিংহের সুর চুরি! ট্রোলড হয়ে গান তুলে নিলেন আমেরিকান র‌্যাপার

এ ছাড়া ড্যানিয়েল বগুনোভিচ, জোয়েল উইলমোর ও নাথান প্রাইককে ওই সংগঠনের সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত থাকার অপরাধে জেলে পাঠানোর নির্দেশ দিয়েছে ব্রিটেনের ওই আদালত।

(সারাবিশ্বের সেরা সব খবরবাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন