International news

ভারতীয় নোট নিষিদ্ধ করার জের! পর্যটক হারাতে পারে নেপাল

তার পরই নেপালে পর্যটকের আগমন কমতে শুরু করেছে বলে পর্যটন সংস্থাগুলো জানাচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

কাঠমাণ্ডু শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৮ ১৮:৫৫
Share:

ভারতের ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোট বাতিলের জেরে পর্যটক কমছে নেপালের। —ফাইল চিত্র।

ভারতের টাকা নিষিদ্ধ করায় পর্যটক হারাতে চলেছে নেপাল। শুক্রবারই নেপাল সরকার ১০০-র বেশি মূল্যের ভারতীয় নোট নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। তার পরই নেপালে পর্যটকের আগমন কমতে শুরু করেছে বলে পর্যটন সংস্থাগুলো জানাচ্ছে।

Advertisement

ট্যুর অপারেটরদের আশঙ্কা, নোট নিষিদ্ধ করার কারণেই পর্যটকেরা অনেকে যেতে চাইছেন না। ট্রাভেল এজেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়ার চেয়ারম্যান অনিল পঞ্জাবি বলেন,‘‘নেপালে যাওয়ার একটা বড় সুবিধা ছিল নোট বদলাতে হয় না। পর্যটকেরা ২৫,০০০ টাকা পর্যন্ত ভারতীয় মুদ্রা নিয়ে যেতে পারতেন। কিন্তু নতুন নিয়মে তাঁদের মূলত কার্ডের উপরেই নির্ভর থাকতে হচ্ছে। নয়তো ১০০ বা তার চেয়ে কম মূল্যের নোট সঙ্গে নিয়ে যেতে হবে।’’ ফলে পর্যটকেরা খুবই অসুবিধায় পড়বে বলে তাঁর মত। আর এই জন্যই নেপালের ভারতীয় পর্যটক হারানোর আশঙ্কা তৈরি হয়েছে।

সম্প্রতি নেপালের একটি সংবাদপত্র বিষয়টি সামনে আনে। তাতে জানানো হয়, ভারত সরকারের চালু করা নতুন ২০০০, ৫০০ এবং ২০০ টাকার নোট নিষিদ্ধ করতে চলেছে নেপাল সরকার। সরকারের তথ্য এবং যোগাযোগ মন্ত্রী গোকুলপ্রসাদ বাশকোটার একটি উদ্ধৃতি তুলে ধরেছে ওই সংবাদপত্র। যাতে তিনি বলেন,‘‘খুব শীঘ্র এ ব্যাপারে আনুষ্ঠানিক নোটিস দেবে সরকার। যাতে ভারতীয় ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোট সঞ্চিত রাখা এবং তার ব্যবহার একেবারে নিষিদ্ধ করা হবে।’’

Advertisement

আরও পড়ুন: মাত্র ৫ টাকাতেই ঘুরে আসা যাবে কুম্ভমেলা, ৪০ টাকায় এসি ফার্স্ট ক্লাস!

২০১৬ সালের ৮ নভেম্বর পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করে মোদী সরকার। তার পর ওই মূল্যের নয়া নোট বাজারে আনা হয়। পরে আসে ২০০ এবং ২০০০ টাকার নোটও। কিন্তু নেপালবাসীর কাছে আজও পুরনো নোট রয়ে গিয়েছে। যা এখনও পর্যন্ত ফেরত নেয়নি ভারত সরকার। তাই নয়া নোটগুলি এখনও বৈধ হয়নি সেখানে। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। পরে অবশ্য নতুন ১০০ এবং ৫০ টাকার নোটও বাজারে এসেছে। তবে পুরনো ১০০ এবং ৫০ টাকার নোট যেহেতু বাতিল করা হয়নি,তাই এই নোটগুলোর উপরে কোনওরকম নিষেধাজ্ঞা জারি করেনি নেপাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন