International News

ক্ষমতায় ফিরল নেপালি কংগ্রেস, নতুন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা

রাজতন্ত্রের অবসানের পর থেকেই প্রবল রাজনৈতিক ডামাডোল চলছে নেপালে। তার জেরেই এত কম সময়ের মধ্যে এত বার সরকার বদল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ জুন ২০১৭ ২৩:১৭
Share:

মঙ্গলবার নির্বাচিত হয়েছেন। বুধবার প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন শের বাহাদুর দেউবা। ছবি: রয়টার্স।

নেপালের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন শের বাহাদুর দেউবা। এই নিয়ে চতুর্থ বার নেপালের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন নেপালি কংগ্রেসের এই নেতা। গত ১০ বছরে এই নিয়ে ১০ বার প্রধানমন্ত্রী নির্বাচনের সাক্ষী হল ভারতের প্রতিবেশী দেশটি। রাজতন্ত্রের অবসানের পর থেকেই প্রবল রাজনৈতিক ডামাডোল চলছে নেপালে। তার জেরেই এত কম সময়ের মধ্যে এত বার সরকার বদল। রাজতন্ত্র থাকাকালীন দেউবা তিন বার নেপালের প্রধানমন্ত্রী হয়েছিলেন। কিন্তু রাজতন্ত্রের পতনের পর শের বাহাদুর দেউবা এই প্রথম বার নেপালের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন।

Advertisement

দেউবা এখন নেপালের বৃহত্তম রাজনৈতিক দল নেপালি কংগ্রেসের চেয়ারম্যান। তবে ৫৯৩ আসনের পার্লামেন্টে নিরঙ্কুশ গরিষ্ঠতা কোনও দলেরই নেই। তাই গত ১০ বছর ধরেই একের পর এক জোট সরকার নেপালকে শাসন করছে। দু’সপ্তাহ আগে মাওবাদী নেতা পুষ্পকমল দহল ওরফে প্রচণ্ড নেপালের প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন। সেই থেকে পদটি খালিই ছিল।

আরও পড়ুন: দেখা হলেও মোদী আর শরিফের বৈঠক হবে না

Advertisement

নবনির্বাচিত প্রধানমন্ত্রী দেউবাকে অভিনন্দন নতুন সরকারের দ্বিতীয় বৃহত্তম শরিক দলের নেতা তথা দু’সপ্তাহ আগে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়া প্রচণ্ডের। ছবি: এপি।

মঙ্গলবার নেপালের পার্লামেন্ট নেপালি কংগ্রেসের শের বাহাদুর দেউবাকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিল। দেউবার পক্ষে ভোট পড়েছে ৩৮৮টি। বিপক্ষে ভোট পড়েছে ১৭০টি। ৩৫ জন ভোট দেননি। প্রচণ্ডর দল কমিউনিস্ট পার্টি অব নেপাল- মাওইস্ট সেন্টার দ্বিতীয় বৃহত্তম শরিক হিসেবে দেউবার সরকারে সামিল হচ্ছে। আগামী কাল অর্থাৎ বুধবার শের বাহাদুর দেউবা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন