এফ-১৬ নিয়ে নতুন দাবি তুলল আমেরিকা

পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মহম্মদের জঙ্গি ঘাঁটি ধ্বংস করতে গত ফেব্রুয়ারি মাসে অভিযান চালায় ভারতীয় বায়ুসেনা। এর পরের দিনই, ২৭ ফেব্রুয়ারি, আকাশসীমা লঙ্ঘন করে ভারতে ঢুকে সেনাঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছিল পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৯ ০৩:১৬
Share:

ফাইল চিত্র

চুক্তি ভেঙে ভারতের বিরুদ্ধে এফ-১৬ যুদ্ধবিমানের ব্যবহার নিয়ে আমেরিকা পাকিস্তানকে কড়া ভাষায় চিঠি লিখেছিল বলে দাবি মার্কিন সংবাদমাধ্যমের একাংশের।

Advertisement

পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মহম্মদের জঙ্গি ঘাঁটি ধ্বংস করতে গত ফেব্রুয়ারি মাসে অভিযান চালায় ভারতীয় বায়ুসেনা। এর পরের দিনই, ২৭ ফেব্রুয়ারি, আকাশসীমা লঙ্ঘন করে ভারতে ঢুকে সেনাঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছিল পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান। এ ঘটনার পরে ওয়াশিংটনের কাছে অভিযোগ জানিয়েছিল দিল্লি। কারণ পাকিস্তানকে এফ-১৬ সরবরাহ করে আমেরিকাই। বিক্রির সময়ে পাকিস্তানকে শর্ত দেওয়া হয়েছিল, কেবল সন্ত্রাস-বিরোধী অভিযানের জন্য তারা ওই যুদ্ধবিমান ব্যবহার করবে। সেইসঙ্গে কেবল মাশাফ ও শাহবাজ বিমানঘাঁটিতেই ওই বিমানগুলিকে রাখা হবে।

আমেরিকার কাছে ভারত সরকার অভিযোগ করে, শর্ত ভেঙে ভারতের বিরুদ্ধে হামলায় ওই বিমান ব্যবহার করা হয়েছে। কিন্তু এফ-১৬ ব্যবহার করার অভিযোগ অস্বীকার করে ইসলামাবাদ।

Advertisement

মার্কিন সংবাদমাধ্যমে সম্প্রতি প্রকাশিত খবরে দাবি করা হয়েছে, পাকিস্তানের এয়ার চিফ মার্শাল মুজাহিদ আনওয়ার খানকে

গত অগস্ট মাসে চিঠি লিখেছিলেন বিদেশ দফতরের তৎকালীন আন্ডার সেক্রেটারি আন্ড্রেয়া টম্পসন। তাতে সরাসরি বালাকোট পর্বের উল্লেখ না থাকলেও অভিযোগ করা হয়েছিল, আমেরিকা অনুমোদন করেনি এমন ঘাঁটিতে এফ-১৬ যুদ্ধবিমান রেখেছে পাকিস্তান। এতে ওই বিমান এমন কোনও শক্তির হাতে পড়তে পারে যাতে দু’দেশের প্রতিরক্ষা ব্যবস্থা ধাক্কা খাবে। এই চিঠি প্রসঙ্গে মার্কিন বিদেশ দফতর কিংবা পাকিস্তান দূতাবাস কোনও মন্তব্য করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন