Kim Jong Un

Kim Jong Un: কমেছে ২০ কেজি ওজন, বদল হয়েছে চুলের ধরনে, কিম জংকে দেখে অবাক নেটদুনিয়া

অন্য বছরের মতো এ বছরের অনুষ্ঠানে বিশেষ অস্ত্রের প্রদর্শন দেখা যায়নি। কিন্তু কিমের চেহারার আমূল পরিবর্তন নজর কেড়েছে সকলের।

Advertisement

সংবাদ সংস্থা

পিয়ংইয়ং শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ০৯:১০
Share:

সেনার অনুষ্ঠানে উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। ছবি—রয়টার্স।

সেনাবাহিনীর প্যারেডে সম্প্রতি অংশ নিয়েছিলেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। সে দেশের জাতীয় টিভি চ্যানেলে বৃহস্পতিবার দেখানো হয়েছে ওই অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে কিমকে দেখে অবাক হয়েছেন অনেকেই। আগের তুলনায় অনেকটা রোগা লাগছে তাঁকে। বদলেছে তাঁর চুলের ধরনও।

আমেরিকার প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেন শপথ নেওয়ার পর এটাই ছিল উত্তর কোরিয়ার সেনাবাহিনীর প্রথম অনুষ্ঠান। যদিও অন্য বছরের মতো এ বছরের অনুষ্ঠানে বিশেষ অস্ত্রের প্রদর্শন দেখা যায়নি। কিন্তু কিমের চেহারার আমূল পরিবর্তন নজর কেড়েছে সকলের।

Advertisement

ঝরঝরে চেহারার কিম। ছবি—রয়টার্স।

পিয়ং ইয়ংয়ের কিম ২ সাং স্কোয়ারের অনুষ্ঠানে কিমকে দেখা গিয়েছে হালকা রঙের স্যুট পরে বাহিনীর উদ্দেশে হাত নাড়ছেন। তবে এ দিন কোনও বক্তৃতা দেননি তিনি। ঘণ্টাখানেক ধরে মন দিয়ে দেখেন তাঁর বাহিনীর কসরত। জুলাইয়ে দক্ষিণ কোরিয়ার এক সাংসদ জানিয়েছেন, গত কয়েক মাসে প্রায় ২০ কেজি ওজন কমিয়েছেন কিম। তার পর প্রথম বার দেখা গেল তাঁকে। কিমের চেহারার এই পরিবর্তন দেখে অবাক তাঁর নেটদুনিয়া। সেনাবাহিনীর অনুষ্ঠানে কিমের চুলেক ছাঁটও নজর কেড়েছে। নিজের দাদু এবং উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ২ সাং-এর মতো তাঁর চুলের ধরনও নজর এড়ায়নি নেটাগরিকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন