Sikhism

দাড়ি, পাগড়ি পরায় বাধা নেই শিখদের

আমেরিকার নৌসেনা বাহিনীতে চাকরি পাওয়ার পরে ওই তিন জনকে জানানো হয়েছিল, দাড়ি কামালে তবেই প্রশিক্ষণে যোগ দেওয়া যাবে। শুক্রবার ওয়াশিংটনের আদালতে তিন বিচারপতির বেঞ্চ আপিলের পক্ষে রায় দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ০৮:৩৩
Share:

দাড়ি না-কামিয়ে, মাথায় পাগড়ি পরেও শিখেরা আমেরিকার নৌসেনায় চাকরি করতে পারবেন বলে রায় দিয়েছে সে দেশের আদালত। প্রতীকী ছবি।

দাড়ি না-কামিয়ে, মাথায় পাগড়ি পরেও শিখেরা আমেরিকার নৌসেনায় চাকরি করতে পারবেন বলে রায় দিয়েছে সে দেশের আদালত। চাকরির পোশাক এবং সাজ সংক্রান্ত নিয়মে ছাড়চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিন শিখ।

Advertisement

আমেরিকার নৌসেনা বাহিনীতে চাকরি পাওয়ার পরে ওই তিন জনকে জানানো হয়েছিল, দাড়ি কামালে তবেই প্রশিক্ষণে যোগ দেওয়া যাবে। নিম্ন আদালতে আর্জি খারিজ হয়ে গেলে তাঁরা গত সেপ্টেম্বরে আমেরিকার উচ্চ আদালতেরদ্বারস্থ হন। শুক্রবার ওয়াশিংটনের আদালতে তিন বিচারপতির বেঞ্চ আপিলের পক্ষে রায় দিয়েছে। মামলাকারীদের আইনজীবী এই রায়ের পরে টুইট করেছেন, ‘কাউকে ঈশ্বর এবং দেশের মধ্যে থেকে বেছে নিতে বলা যায় না’।

অন্য দিকে, মাইকি হোতি নামে এক ভারতীয় বংশোদ্ভূত নর্থ ক্যালিফর্নিয়ার লোদি শহরের মেয়র হতে চলেছেন। লোদির ১১৭তম মেয়র হতে চলেছেন তিনি। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এই প্রথম কোনও শিখ ব্যক্তি ওই শহরের মেয়র হচ্ছেন। এর আগে তাঁর পরিবার আর্মস্ট্রং রোডে শিখ মন্দির প্রতিষ্ঠা করার সঙ্গে যুক্ত ছিল। বুধবার নির্বানে জয় লাভ করে তিনি এই পদে আসেন। এর আগে তিনি নভেম্বর মাস থেকে ভাইস মেয়রের পদে ছিলেন।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন