Nirav Modi

নীরব মামলার শুনানি সেপ্টেম্বরে

চলতি সপ্তাহে সিবিআইয়ের পেশ করা ছ’জন ভারতীয়ের একটি ভিডিয়ো দেখানো হয় লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্টে।

Advertisement

সংবাদ সংস্থা 

লন্ডন ও নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মে ২০২০ ০২:২৯
Share:

প্রতীকী ছবি

ঋণ খেলাপে অভিযুক্ত নীরব মোদীর প্রত্যর্পণ মামলায় তাঁর কয়েকটি স‌ংস্থার ‘ভুয়ো পরিচালক’দের ভিডিয়ো দেখল ব্রিটেনের আদালত। সেপ্টেম্বরে ফের এই মামলার শুনানি হবে। আজ বিজেপি দাবি করেছে, কংগ্রেস নীরব মোদীকে বাঁচানোর চেষ্টা করছে।

Advertisement

চলতি সপ্তাহে সিবিআইয়ের পেশ করা ছ’জন ভারতীয়ের একটি ভিডিয়ো দেখানো হয় লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্টে। ইডি-র দাবি, এঁদের হংকং ও দুবাইয়ে নীরবের কয়েকটি সংস্থার পরিচালক হিসেবে নিয়োগ করা হয়েছিল। প্রকৃতপক্ষে ওই সংস্থাগুলি ছিল নীরবেরই নিয়ন্ত্রণে। ভিডিয়োয় ওই ছ’জনকে বলতে শোনা গিয়েছে, তাঁদের দুবাই থেকে জোর করে মিশরে নিয়ে যান নীরবের ভাই নেহাল। সেখানে তাঁদের পাসপোর্ট বাজেয়াপ্ত করে খুনের হুমকি দিয়ে কিছু বেআইনি নথিতে স্বাক্ষর করিয়ে নেওয়া হয়।

আজও ব্রিটেনের ওয়ান্ডর্সওয়র্থ জেল থেকে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে শুনানিতে হাজিরা দেন নীরব। বিচারক স্যামুয়েল গুজ়ি জানান, প্রত্যর্পণ মামলার শুনানি ৭ সেপ্টেম্বর থেকে ফের শুরু হবে। নীরবের হেফাজত নিয়ে শুনানির জন্য ১১ জুন তাঁকে ফের ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে হাজির করার নির্দেশ দিয়েছেন বিচারক। তিনি বলেন, ‘‘আশা করি সেপ্টেম্বরে অভিযুক্ত নিজেই আদালতে হাজির থেকে মামলার গতিপ্রকৃতিতে নজর রাখতে পারবেন।’’

Advertisement

কংগ্রেস নীরবকে বাঁচানোর চেষ্টা করছে বলে দাবি বিজেপির। আজ আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, ‘‘বম্বে ও ইলাহাবাদ হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভয় থিপসে নীরবের পক্ষে সাক্ষ্য দিয়েছেন। তিনি ব্রিটিশ আদালতে জানিয়েছেন, নীরবের বিরুদ্ধে অভিযোগ ভারতীয় আইনে গ্রহণযোগ্য নয়। বিচারপতি থিপসে ২০১৮ সালে কংগ্রেসে যোগ দেন। কংগ্রেসের নির্দেশেই উনি নীরব মামলায় সাক্ষ্য দিচ্ছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন