সাহিত্য বাদ নোবেলে, সঙ্কটে অ্যাকাডেমি

১৯০১ থেকে নোবেল সাহিত্য পুরস্কার দেয় সুইডিশ অ্যাকাডেমি। শেষ বার পুরস্কার ঘোষণায় ছেদ পড়েছিল ১৯৪৯ সালে।

Advertisement

সংবাদ সংস্থা

স্টকহলম শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৪:০৪
Share:

—ফাইল চিত্র।

সাহিত্যকে বাদ রেখেই আগামী ১ অক্টোবর থেকে শুরু হবে নোবেল পুরস্কার ঘোষণা। তার আগেই নোবেল ফাউন্ডেশনের প্রধান লার্স হেইকেনস্টেন বলেছেন যে, যৌন কেলেঙ্কারি নিয়ে তোলপাড়ের পরে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি নিজেদের বিশ্বাসযোগ্যতা ফেরাতে পদক্ষেপ না-করলে নোবেল সাহিত্য পুরস্কার দেওয়ার ক্ষমতা তাদের হাত থেকে বরাবরের মতো কেড়ে নিয়ে অন্য কোনও সংগঠনকে দেওয়া হতে পারে।

Advertisement

১৯০১ থেকে নোবেল সাহিত্য পুরস্কার দেয় সুইডিশ অ্যাকাডেমি। শেষ বার পুরস্কার ঘোষণায় ছেদ পড়েছিল ১৯৪৯ সালে। এ বার তার পুনরাবৃত্তির নেপথ্যে ‘মিটু’ আন্দোলনের ঝড়। অ্যাকাডেমির প্রাক্তন সদস্য, কবি ক্যাটরিনা ফ্রস্টেনসনের স্বামী এবং ফরাসি চিত্রগ্রাহক জঁ-ক্লদ আর্নোর বিরুদ্ধে যৌন হেনস্থার একাধিক অভিযোগ ওঠে। আগামী সোমবার এই সংক্রান্ত একটি মামলার রায় বেরোনোর কথা।

যৌন হেনস্থার পাশাপাশি সাত নোবেলজয়ীর নাম ফাঁসের দায়েও ফেঁসেছিলেন আর্নো। তাঁকে নিয়ে মতবিরোধ দেখা দিয়েছিল অ্যাকাডেমিতেও। ইস্তফাও দেন অনেকে। মে মাসেই তাই অ্যাকাডেমি জানিয়েছিল, সাহিত্য পুরস্কার স্থগিত। নিজেদের ভাবমূর্তি ফেরানোয় আপাতত জোর দেবে তারা। ২০১৯ সালে সাহিত্যে দু’বছরের নোবেলজয়ীর নাম একসঙ্গে ঘোষণা করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন