ভোট পর্যন্ত জামিন পাবেন না নওয়াজ়

সামনের সপ্তাহেই ভোট পাকিস্তানে। প্রচারের ব্যস্ততা এখন তুঙ্গে। আর সেই ভোট পর্ব মেটা না পর্যন্ত জেলেই বন্দি থাকতে হবে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ় শরিফকে।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৮ ০২:৫২
Share:

ছবি: রয়টার্স।

সামনের সপ্তাহেই ভোট পাকিস্তানে। প্রচারের ব্যস্ততা এখন তুঙ্গে। আর সেই ভোট পর্ব মেটা না পর্যন্ত জেলেই বন্দি থাকতে হবে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ় শরিফকে।

Advertisement

সম্পত্তি সংক্রান্ত দুর্নীতি মামলায় অভিযুক্ত নওয়াজ় গত সপ্তাহ থেকে বন্দি রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে। একই মামলায় সাজা মিলেছে শরিফ কন্যা মরিয়ম এবং তাঁর স্বামী মহম্মদ সফদরেরও। এই রায়ের বিরুদ্ধে আজ ইসলামাবাদ হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন নওয়াজ় ও তাঁর মেয়ে-জামাই। কিন্তু সেই আবেদনের শুনানি চলতি মাসের শেষ সপ্তাহ পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে হাইকোর্টের দুই সদস্যের বেঞ্চ। যা থেকে এটা স্পষ্ট যে, ২৫ জুলাই অর্থাৎ ভোট পর্যন্ত জেলে থাকতেই হচ্ছে নওয়াজ়দের। নওয়াজ়কে সামনে রেখে শেষ মুহূর্তে প্রচারে ঝড় তোলার পরিকল্পনা করে রেখেছিল তাঁর দল পিএমএল-এন। আপাতত তা ভেস্তে গিয়েছে।

তবে এক প্রথম শ্রেণির পাক দৈনিক আজ জানিয়েছে, নওয়াজ় নিজে হাজির থাকতে না পারলেও দলের হয়ে প্রচারে নামছেন মরিয়মের ছেলে অর্থাৎ শরিফের নাতি জুনেইদ সফদর। ব্রিটেনের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন জুনেইদ। কালই তিনি পাকিস্তানে এসেছেন। আগামী কয়েক দিন নওয়াজ়ের দলের হয়ে বেশ কয়েকটি জনসভা করার কথা তাঁর। গত রাতে পঞ্জাব প্রদেশের দুই পিএমএনএল নেতা দুষ্কৃতীদের হামলার মুখে পড়েছিলেন। অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়েছেন তাঁরা। কামরা শহরে শেখ আফতাব আহমেদ এবং তাঁর ছেলে শেখ সলমন প্রচার সেরে বাড়ি ফিরছিলেন। অজ্ঞাতপরিচয় বন্দুকবাজেরা তাঁদের গাড়ির উপর হামলা চালায়।

Advertisement

রাওয়ালপিন্ডির জেলে প্রাক্তন প্রধানমন্ত্রীকে ভয়াবহ পরিস্থিতিতে থাকতে হচ্ছে বলে অভিযোগ করেছেন নওয়াজ়ের ভাই শাহবাজ় শরিফ। গত শনিবার তিনি নওয়াজ়দের দেখতে ওই জেলে গিয়েছিলেন। তাঁর অভিযোগ, জেলে খবরের কাগজ তো দূর, একটা খাটও দেওয়া হচ্ছে না নওয়াজ়কে। জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে পঞ্জাবের বর্তমান তদারকি মুখ্যমন্ত্রী হাসান আসকারি রিজ়ভির কাছে এ নিয়ে লিখিত অভিযোগ জানিয়েছেন ওই প্রদেশেরই প্রাক্তন মুখ্যমন্ত্রী শাহবাজ়।

দুর্নীতি মামলার রায়ের বিরুদ্ধে আবেদন করা ছাড়াও মামলাটি অন্য বিচারকের এজলাসে নিয়ে যাওয়ার আবেদনও জানিয়েছিলেন নওয়াজ়দের আইনজীবীরা। হাইকোর্ট আজ সেই আবেদনও খারিজ করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন