পুণ্যার্থীদের জন্য সীমান্ত খোলার আর্জি ইমরানকে

ইমরানকে লেখা চিঠিতে একই সঙ্গে খাজা মইনুদ্দিন চিশতির মুসলিম ভক্তদের হয়ে এবং হিংলাজ দেবীর হিন্দু ভক্তদের হয়ে রাজস্থানের ওই সীমান্ত খুলে দেওয়ার আর্জি জানিয়েছে গোষ্ঠীটি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৯ ০৩:২২
Share:

ইমরান খান। —ফাইল চিত্র

করতারপুর করিডরের মতো খোখরাপার-মুনাবাও সীমান্ত হিন্দু ও মুসলিম তীর্থযাত্রীদের জন্য খুলে দিতে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে আহ্বান জানাল মার্কিন প্রবাসী পাকিস্তানিদের একটি গোষ্ঠী।

Advertisement

ইমরানকে লেখা চিঠিতে একই সঙ্গে খাজা মইনুদ্দিন চিশতির মুসলিম ভক্তদের হয়ে এবং হিংলাজ দেবীর হিন্দু ভক্তদের হয়ে রাজস্থানের ওই সীমান্ত খুলে দেওয়ার আর্জি জানিয়েছে গোষ্ঠীটি। তাদের মতে, সীমান্তটি বন্ধ থাকায় ১৯৪৭ সাল থেকেই অজমের শরিফে এবং বালুচিস্তানে হিংলাজ মন্দিরে যাওয়া লক্ষ লক্ষ পুণ্যার্থীর সমস্যা হচ্ছে। এ ক্ষেত্রে তাঁদের অনেকটা সুরাহা হবে।

দেশভাগের পরে পাক সিন্ধুপ্রদেশে বসতি গড়া বহু মানুষ যে অজমের শরিফে যেতে উদগ্রীব হয়ে থাকেন, ‘ভয়েস অব করাচি’ নামে গোষ্ঠীটির তরফে নাদিম নুসরত চিঠিতে ইমরানকে সেই কথা লিখেছেন। এটি উর্দুভাষী উদ্বাস্তুদের গোষ্ঠী। নাদিম লিখেছেন, ‘‘শিখদের জন্য করতারপুর করিডর খুলে আপনার সরকার প্রশংসনীয় উদারতা দেখিয়েছে। এ বার খোখরাপার-মুনাবাও সীমান্ত খুলে দিলে তা শুধু লক্ষ লক্ষ হৃদয় জিতবে তা-ই নয়, এলাকায় উত্তেজনা কমবে। কিন্তু তা করা না-গেলে গুজব বাড়বে। করতারপুর করিডর খোলার প্রকৃত উদ্দেশ্য নিয়েও প্রশ্ন উঠবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন