International News

বাণিজ্যিক যুদ্ধে কেউ জিতবে না: আমেরিকাকে সতর্কবার্তা দিল চিন

চিনের আইন বা বাণিজ্যিক নীতি মার্কিন উদ্ভাবক এবং প্রযুক্তি সংস্থাগুলির জন্য কোনও ভাবে ক্ষতিকর হয়ে উঠছে কি না, তা খতিয়ে দেখার জন্য সোমবারই একটি নির্দেশে স্বাক্ষর করার কথা ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৭ ২১:৩৩
Share:

প্রতীকী ছবি।

বাণিজ্যিক যুদ্ধে জড়িয়ে কোনও লাভ নেই। কেউই জিততে পারবে না। আমেরিকার প্রতি সতর্কবার্তা চিনের। সোমবার চিনা বিদেশ মন্ত্রকের তরফে আমেরিকার প্রতি এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। চিনের আইন বা বাণিজ্যিক নীতি মার্কিন উদ্ভাবক এবং প্রযুক্তি সংস্থাগুলির জন্য কোনও ভাবে ক্ষতিকর হয়ে উঠছে কি না, তা খতিয়ে দেখার জন্য সোমবারই একটি নির্দেশে স্বাক্ষর করার কথা ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

Advertisement

আরও পড়ুন:স্বাধীনতা দিবসের ভাষণেও ভারত বিরোধিতা পাকিস্তানের

এই মার্কিন তদন্তের রিপোর্ট নেতিবাচক হলে চিনের বিরুদ্ধে বাণিজ্যিক নিষেধাজ্ঞাও জারি করতে পারে আমেরিকা। সে কথা মাথায় রেখেই ওয়াশিংটনকে সতর্কবার্তা দিতে শুরু করল বেজিং।

Advertisement

আরও পড়ুন:বুরকিনা ফাসোর রেস্তোরাঁয় জঙ্গি হামলা, হত ১৭

‘‘বাণিজ্যিক যুদ্ধের কোনও ভবিষ্যৎ নেই। কেউ জিততে পারবে না, প্রত্যেকেই হারবে।’’ মন্তব্য চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং-এর। আমেরিকা কি চিনের বিরুদ্ধে বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারির পথে হাঁটবে? এই সংক্রান্ত প্রশ্নের উত্তরেই চুনয়িং এ কথা বলেন। তিনি আরও বলেন, ‘‘আমার মনে হয় চিন-আমেরিকা অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের উন্নতির লক্ষ্যে একসঙ্গে কাজ করা উচিত চিন ও আমেরিকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন