‘স্কার্ট চাই না’, জিতল মার্কিন স্কুলছাত্রীরা

স্কার্ট পরে কী এ সব হয়! জামাকাপড় সরে গিয়ে সে এক বিচ্ছিরি কাণ্ড। ছেলেদের সামনে অস্বস্তিতে পড়তে হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নর্থ ক্যারোলাইনা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৯ ০১:৩৩
Share:

নর্থ ক্যারোলাইনার চার্টার ডে স্কুল জানিয়েছিল, পোশাক-বিধি মানতেই হবে ছাত্রীদের। বাধ্য হয়ে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে যায় তিন ছাত্রী। প্রতীকী ছবি।

আগুন লাগলে কী ভাবে প্রাণ বাঁচিয়ে পালাতে হবে, যুদ্ধ লাগলেই বা কী করা উচিত— স্কুলে মাঝেমধ্যেই সেই মহড়া হয়। কখনও হামাগুড়ি দিয়ে, মাথা নিচু করে, নানা কায়দায় বিভিন্ন কসরতে অংশ নিতে হয় ছাত্রছাত্রীদের। কিন্তু মহড়া হলেই ভয়ে তটস্থ হয়ে থাকে মেয়েরা।

Advertisement

স্কার্ট পরে কী এ সব হয়! জামাকাপড় সরে গিয়ে সে এক বিচ্ছিরি কাণ্ড। ছেলেদের সামনে অস্বস্তিতে পড়তে হয়। কিন্তু স্কুল কর্তৃপক্ষকে সমস্যার কথা জানিয়ে কোনও লাভ হয়নি। ড্রিলের দিনগুলো প্যান্ট পরার আর্জি জানিয়েছিল ছাত্রীরা। স্কুল জানিয়েছিল, পোশাক-বিধি মানতেই হবে ছাত্রীদের। বাধ্য হয়ে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালতে যায় নর্থ ক্যারোলাইনার চার্টার ডে স্কুলের তিন ছাত্রী। ২০১৬ সালের সেই মামলায় রায় ঘোষণা হয়েছে গত সপ্তাহে। ইস্টার্ন ডিসট্রিক্ট কোর্টের বিচারক রায় দিয়েছেন, ছাত্রীদের এই পোশাক-বিধি অসাংবিধানিক।

স্কুল কর্তৃপক্ষ অবশ্য এখনও দাবি করে যাচ্ছেন, স্কুলের বিভিন্ন নিয়মের মতোই এই পোশাক-বিধি ছিল। পড়ুয়াদের মধ্যে নিষ্ঠা, সামাজিক সচেতনতা, সম-মানসিকতা তৈরি করতেই নিয়ম মেনে চলছিল স্কুল। কিছু পড়ুয়ার এ নিয়ে আপত্তি ছিল, সবার নয়। তারাই একশো জনের সই সংগ্রহ করে বিষয়টি আদালতে নিয়ে যায়।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

বিচারক ম্যালকম হাওয়ার্ড অবশ্য জানিয়ে দিয়েছেন, মার্কিন সংবিধানের সম-সুরক্ষা আইন লঙ্ঘন করেছে ওই স্কুল। স্কুলের ছাত্র ও ছাত্রীদের সমান সুযোগসুবিধা দেওয়া হয়নি। কোর্টের রায়ে উচ্ছ্বসিত পড়ুয়া। প্রাক্তন ছাত্রী কেলি বার্কস বলেন, ‘‘শুধু মনে হত, আমাদেরও যদি মহড়ার সময়ে স্কার্টের বদলে প্যান্ট পরার সুবিধা দেওয়া হত। এত দিনে সুবিচার মিলল। ছাত্রীরা জিতল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন