ফের ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার শাসক দল ওয়ার্কার্স পার্টির ৭২তম প্রতিষ্ঠা দিবস ছিল আজ। তাই আজ দেশে রীতিমতো উৎসবের বাতাবরণ ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

পিয়ংইয়ং শেষ আপডেট: ১১ অক্টোবর ২০১৭ ০২:১৫
Share:

ফাইল চিত্র।

চোখ রাঙাচ্ছে উত্তর কোরিয়া। দিন দশেকের মধ্যেই কিম জং উনের দেশ ফের পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে পারে আজ আশঙ্কা প্রকাশ করেছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞেরা।

Advertisement

উত্তর কোরিয়ার শাসক দল ওয়ার্কার্স পার্টির ৭২তম প্রতিষ্ঠা দিবস ছিল আজ। তাই আজ দেশে রীতিমতো উৎসবের বাতাবরণ ছিল। বার্ষিক ছুটি হিসেবেই ধরা হয় এই দিনটিকে। জায়গায় জায়গায় আয়োজন করা হয়েছিল বিভিন্ন রকমের কর্মসূচির। আর এর প্রায় এক সপ্তাহ পরেই, ১৮ অক্টোবর চিনের ১৯তম পার্টি কংগ্রেসেরও প্রতিষ্ঠা দিবস। ফলে বিশেষজ্ঞদের ধারণা, এরই মধ্যে যে কোনও দিন ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে পিয়ংইয়ং।

এ দিকে, চলতি বছরের মে মাসে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিজেদের বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য চুরির অভিযোগ এনেছিল দক্ষিণ কোরিয়া। তখনই আশঙ্কা করা হয়েছিল, ওই তথ্য চুরির পিছনে উত্তর কোরিয়ার শাসক কিমেরই হাত রয়েছে। তবে সেই সময় কী কী তথ্য খোয়া গিয়েছিল, তা নির্দিষ্ট করে বলা হয়নি।

Advertisement

আজ ফের সেই বিষয়ে মুখ খুলে তোপ দাগলেন দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য রি চেওল-হি। তাঁর দাবি, দেশের প্রতিরক্ষা মন্ত্রক থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত বছর সেপ্টেম্বর মাসে হ্যাকারদের দিয়ে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর নথিপত্র চুরি করিয়েছেন কিম। এমনকী কিমকে হত্যার যে ছক কষা হয়েছিল, চুরি গিয়েছে সেটিও।

যদিও সোল সরকারি ভাবে কিংবা দেশের প্রতিরক্ষা মন্ত্রক এ নিয়ে মুখ খুলতে চায়নি। হ্যাকিংয়ের অভিযোগ উড়িয়ে দিয়েছে পিয়ংইয়ং-ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন