আবার ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

মার্কিন সেনা সূত্রে খবর, উত্তর কোরিয়ার গ্যাংওয়ান প্রদেশ থেকে ছোড়া হয়েছে ওই ক্ষেপণাস্ত্রগুলি। তিনটি ক্ষেপণাস্ত্রের মধ্যে দু’টি ২৫০ কিলোমিটার পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

সোল শেষ আপডেট: ২৭ অগস্ট ২০১৭ ০২:৩১
Share:

ছবি: সংগৃহীত।

দক্ষিণ কোরিয়া ও মার্কিন সেনা যখন যৌথ সামরিক মহড়া চালাচ্ছে, সেই সময় ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়াও! এমনটাই দাবি দক্ষিণ কোরিয়া ও মার্কিন সেনার।

Advertisement

আজ সকালে স্বল্প পাল্লার তিনটি পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে কিম জং উনের দেশ।

মার্কিন সেনা সূত্রে খবর, উত্তর কোরিয়ার গ্যাংওয়ান প্রদেশ থেকে ছোড়া হয়েছে ওই ক্ষেপণাস্ত্রগুলি। তিনটি ক্ষেপণাস্ত্রের মধ্যে দু’টি ২৫০ কিলোমিটার পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়েছে। আর একটি ছোড়ার কিছুক্ষণের মধ্যেই সাগরে পড়েছে। চলতি মাসেই প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে মাঝারি থেকে দীর্ঘ দূরত্বের রকেট ধেয়ে আসতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছিল পিয়ংইয়ং। তার পরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও পাল্টা হুঁশিয়ারি দিয়েছিলেন, ‘‘আমেরিকাকে এ বার হুমকি দেওয়া বন্ধ করুক উত্তর কোরিয়া।’’ কিমের দেশের এ হেন হুমকিতে যদিও ভয়ে কাঁটা গুয়ামের বাসিন্দারা। ওই দ্বীপে নজরদারিও বাড়িয়েছে মার্কিন প্রশাসন।

Advertisement

ফলে এ দিনের ঘটনায় গুয়ামে আতঙ্ক ছড়িয়েছিল। তবে মার্কিন সেনার আশ্বাস, এ দিনের ছোড়া ওই ক্ষেপণাস্ত্র গুয়ামের জন্য বিপজ্জনক নয়। আবার এ দিকে, জাপানও জানিয়েছে, উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র তাদের জাপানের মূল ভূখণ্ড এবং বিশেষ অর্থনৈতিক এলাকায় পৌঁছয়নি। ফলে নিরাপত্তা নিয়ে আশঙ্কার কোনও কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন