Kim Jong Un

আমেরিকাকে চাপে রাখতে ফের পরীক্ষা উত্তর কোরিয়ার

কঠিন জ্বালানি দিয়ে তৈরি ক্ষেপণাস্ত্রগুলির গতিবিধি ধরে ফেলার পদ্ধতি তরল জ্বালানির তৈরি ইঞ্জিনের থেকে অনেক বেশি জটিল। তাই গত কয়েক মাস ধরে এই ধরনের ক্ষেপণাস্ত্র তৈরিতেই জোর দিচ্ছেন কিম।

Advertisement

সংবাদ সংস্থা

পিয়ংইয়্যাং শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ০৭:৫৫
Share:

কিম জং উন। —ফাইল চিত্র।

নিজের দেশ থেকে সরাসরি আমেরিকার মূল ভূখণ্ডে আক্রমণের হুঁশিয়ারি বহু বারই দিয়েছেন কিম জং উন। এ বার সেই লক্ষ্যে আরও এক ধাপ এগোলেন উত্তর কোরিয়ার শাসক। দেশের সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ আজ জানিয়েছে, এক নতুন ধরনের ইন্টারমিডিয়েট হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির প্রক্রিয়া চলছে উত্তর কোরিয়ায়। তার জন্য ওই ক্ষেপণাস্ত্রের কঠিন জ্বালানি (সলিড ফুয়েল) ইঞ্জিনের সফল পরীক্ষা করা হয়েছে।

Advertisement

কঠিন জ্বালানি দিয়ে তৈরি ক্ষেপণাস্ত্রগুলির গতিবিধি ধরে ফেলার পদ্ধতি তরল জ্বালানির তৈরি ইঞ্জিনের থেকে অনেক বেশি জটিল। তাই গত কয়েক মাস ধরে এই ধরনের ক্ষেপণাস্ত্র তৈরিতেই জোর দিচ্ছেন কিম। ২০২১ সালেই তিনি গোটা বিশ্বকে জানিয়েছিলেন, আমেরিকার একের পর এক নিষেধাজ্ঞা এবং হুঁশিয়ারির পাল্টা হিসেবে ওয়াশিংটনকে চাপে রাখতে বেশ কিছু অত্যাধুনিক অস্ত্র তৈরির দিকে জোর দিচ্ছে তাঁর দেশ। দেশের উত্তর-পশ্চিমের রকেট উৎক্ষেপণ কেন্দ্রে কাল নিজে দাঁড়িয়ে থেকে ওই কঠিন জ্বালানি চালিত ইঞ্জিন পরীক্ষার তত্ত্বাবধান করেছেন কিম। তিনি জানান, উত্তর কোরিয়া থেকে আমেরিকার মূল ভূখণ্ডকে নিশানা করতে এই দুই ধরনের ক্ষেপণাস্ত্রই গুরুত্বপূর্ণ। কিমের কথায়, ‘‘শত্রুপক্ষ এটা আরও ভাল বুঝবে।’’

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, প্রাথমিক ভাবে ওয়াশিংটনকে নিশানা করতে প্রশান্ত মহাসাগরীয় গুয়াম ভূখণ্ডের আমেরিকান সামরিক ঘাঁটিতে নজরে রয়েছে কিমের। পাশাপাশি আলাস্কার মতো প্রত্যন্ত এলাকাতেও সরাসরি হামলা চালাতে সক্ষম কিম। জাপানের ওকিনাওয়া দ্বীপের আমেরিকান ঘাঁটিতেও নজর রয়েছে তাঁর। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, কঠিন জ্বালানি চালিত ইঞ্জিনের সফল পরীক্ষা মানেই খুব শীঘ্রই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রেরও পরীক্ষামূলক উৎক্ষেপণ করবেন কিম।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন