উষ্ণায়ন রুখতে যথেষ্ট কাজ হচ্ছে না: মোদী

আজ রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে পরিবেশ নিয়ে বিশেষ আলোচনায় মোদী বলেন, “অনেক দেশ অনেক ভাবে চেষ্টা করছে উষ্ণায়ন রুখতে, পরিবেশ বাঁচাতে।

Advertisement

অগ্নি রায়

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯ ০২:২৮
Share:

নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

বিশ্বে উষ্ণায়ন রুখতে আর কেবল কথায় কাজ হবে না বলে রাষ্ট্রপুঞ্জে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে ভারতে পুনর্ব্যবহারযোগ্য শক্তি ব্যবহারের লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৪৫০ গিগাওয়াট করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

Advertisement

আজ রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে পরিবেশ নিয়ে বিশেষ আলোচনায় মোদী বলেন, “অনেক দেশ অনেক ভাবে চেষ্টা করছে উষ্ণায়ন রুখতে, পরিবেশ বাঁচাতে। কিন্তু মেনে নিতে হবে যে সেটা যথেষ্ট নয়। আমাদের আরও সামগ্রিক পদক্ষেপ করতে হবে।” তাঁর কথায়, “এ ক্ষেত্রে এক আউন্স চেষ্টা এক টন কথার থেকে বেশি গুরুত্বপূর্ণ।” প্যারিস জলবায়ু চুক্তিতে ২০২২ সালের মধ্যে পুনর্ব্যবহারযোগ্য শক্তির ব্যবহার বাড়িয়ে ১৭৫ গিগাওয়াট করার প্রতিশ্রুতি দিয়েছিল ভারত। আজ মোদী বলেন, ‘‘ওই লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৪৫০ গিগাওয়াট করার প্রতিশ্রুতি দিচ্ছি আমরা।’’

গত কালই মুক্ত মঞ্চে আমেরিকার সঙ্গে সখ্যের ছবি তুলে ধরেছে ভারত। কিন্তু পরিবেশ-প্রশ্নে ওয়াশিংটনের সঙ্গে দ্বৈরথ চলছে নয়াদিল্লির। প্রেসিডেন্ট হওয়ার দিন থেকেই ডোনাল্ড ট্রাম্পের ঘোষিত নীতি হল, আমেরিকার স্বার্থ সবার আগে। তিনি দাবি করেন, ওই চুক্তি থেকে চিন ও ভারত লাভবান হয়েছে। কিন্তু আমেরিকা প্যারিস চুক্তিতে সই করে নিজেদের খরচ বাড়িয়েছে। ট্রাম্প জমানায় আমেরিকা ওই চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে।

Advertisement

এ দিন পরিবেশ নিয়ে বিশেষ আলোচনায় অবশ্য এই বিতর্কিত দিকটি নিয়ে বিশেষ কিছুই বলেননি মোদী। আগামিকাল রাষ্ট্রপুঞ্জের ভবনের ছাদে ভারত নির্মীত সোলার প্যানেলের উদ্বোধন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন